শীর্ষ খবর

মাটি খুঁড়ে মিলল প্রাচীন ধাতব মুদ্রা

ঠাকুরগাঁও সদর উপজেলার রাজারামপুর গ্রামে একটি বাড়ির মাটি খোঁড়ার সময় ধাতব মুদ্রাভর্তি একটি পাত্রের সন্ধান পাওয়া গেছে।
ঠাকুরগাঁওয়ে প্রাচীন মুদ্রাভর্তি পাত্র উদ্ধার করা হয়েছে। ছবি: সংগৃহীত

ঠাকুরগাঁও সদর উপজেলার রাজারামপুর গ্রামে একটি বাড়ির মাটি খোঁড়ার সময় ধাতব মুদ্রাভর্তি একটি পাত্রের সন্ধান পাওয়া গেছে। 

রুহিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা চিত্তরঞ্জন রায় আজ বুধবার বিকেলে দ্য ডেইলি স্টারকে বলেন, পাত্রে ১৪৩টি ধাতব মুদ্রা পাওয়া গেছে। আগামীকাল ঠাকুরগাঁওয়ের আদালতে পরবর্তী পদক্ষেপ গ্রহণের নির্দেশনার জন্য আবেদন করা হবে ।

ওসি জানান, পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার বলরামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেশব চন্দ্র বর্মণের গ্রামের বাড়ি রাজারামপুরে গত শনিবার শৌচাগারের রিং স্থাপনের জন্য মাটি খোঁড়ার কাজ করার সময় মুদ্রাভর্তি পাত্র পান এক শ্রমিক। পরে সেটি তিনি কেশবকে দেন। গতকাল মঙ্গলবার রাতে পুলিশ পাত্রভর্তি মুদ্রাগুলো উদ্ধার করে থানায় নিয়ে যায়।

ওসি জানান মুদ্রাগুলোর প্রত্যেকটির গায়ে এক রুপি বলে উল্লেখ আছে। মুদ্রাগুলোর গায়ে ১৮৭৭, ১৮৮২, ১৮৮৭, ১৮৯০, ১৯০৭ সাল উল্লেখ করা আছে।

মুদ্রাগুলো প্রত্নতাত্ত্বিক ও সরকারি সম্পদ হওয়ায় সেগুলো রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার লক্ষ্যে বৃহস্পতিবার আদালততে অবহিত করে নির্দেশনা চাওয়া হবে। নির্দেশনা মোতাবেক পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে তিনি জানান।

Comments

The Daily Star  | English

Now, battery-run rickshaws to ply on Dhaka roads

Road, Transport and Bridges Minister Obaidul Quader today said the battery-run rickshaws and easy bikes will ply on the Dhaka city roads

16m ago