করোনাভাইরাস

মৃত্যু ২৭ লাখ ছাড়াল, আক্রান্ত ১২ কোটি সাড়ে ২২ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৭ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটি সাড়ে ২২ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৯২ লাখের বেশি মানুষ।
দক্ষিণ কোরিয়ায় ফাইজারের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিচ্ছেন এক স্বাস্থ্যকর্মী। ২০ মার্চ ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৭ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটি সাড়ে ২২ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৯২ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ২২ লাখ ৬২ হাজার ৭০৬ জন এবং মারা গেছেন ২৭ লাখ এক হাজার ৪৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৯২ লাখ ৩৪ হাজার ১৯২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯৭ লাখ ২৮ হাজার ১০৪ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৪১ হাজার ৯৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৮ লাখ ৭১ হাজার ৩৯০ জন, মারা গেছেন দুই লাখ ৯০ হাজার ৩১৪ জন। সুস্থ হয়েছেন এক কোটি চার লাখ ৩৫ হাজার ৮৬৪ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৫ লাখ ১৪ হাজার ৩৩১ জন, মারা গেছেন এক লাখ ৫৯ হাজার ৩৭০ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ১০ লাখ ৮৩ হাজার ৬৭৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯৭ হাজার ২১৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৮৭ হাজার ৯১০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ২৯ হাজার ২৬৯ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৬৬ হাজার ৮৩৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৬৪২ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ১৮ হাজার ৮৪১ জন।

Comments

The Daily Star  | English
IMF loan conditions

3rd Loan Tranche: IMF team to focus on four key areas

During its visit to Dhaka, the International Monetary Fund’s review mission will focus on Bangladesh’s foreign exchange reserves, inflation rate, banking sector, and revenue reforms.

12h ago