খেলা

মোস্তাফিজের পর মেহেদীর ঘূর্ণিতে আশা বাড়ল বাংলাদেশের

১৩ ওভারে শেষে নিউজিল্যান্ডের রান ৩ উইকেটে ৫৯। উইকেটে আছেন ডেভন কনওয়ে ২২ ও অধিনায়ক টম ল্যাথাম ৩ রানে।
fizz and guptill
ছবি: আইসিসি টুইটার

ডানেডিনে প্রথম ওয়ানডেতে সহজ লক্ষ্য তাড়ায় ঝড় তুলেছিলেন মার্টিন গাপটিল। বাংলাদেশের বোলারদের কচুকাটা করে খেলেছিলেন ১৯ বলে ৩৮ রানের ইনিংস। তবে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপজ্জনক এই ওপেনারকে উড়তে দিলেন না মোস্তাফিজুর রহমান। আরেক ওপেনার হেনরি নিকোলস থিতু হতে পারলেন না শেখ মেহেদী হাসানের কারণে। পরে উইল ইয়াংকেও দ্রুত বোল্ড করে ফেরালেন তিনি। শুরুতেই ৩ উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে দারুণ কিছুর আশা দেখাচ্ছেন তারা।

মঙ্গলবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হ্যাগলি ওভালে মুখোমুখি হয়েছে দুদল। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশ তুলেছে ৬ উইকেটে ২৭১ রান। এই প্রতিবেদন লেখার সময়, ১৩ ওভারে শেষে নিউজিল্যান্ডের রান ৩ উইকেটে ৫৯। উইকেটে আছেন ডেভন কনওয়ে ২২ ও অধিনায়ক টম ল্যাথাম ৩ রানে। জয়ের জন্য ৩৭ ওভারে তাদের চাই ২১৩ রান। ম্যাচের পরিস্থিতি বলছে, সফরকারী বাংলাদেশ রয়েছে চালকের আসনে।

মোস্তাফিজের কাটার বুঝতে না পেরে গাপটিল বিদায় নেন ২৪ বলে ২০ রানে। তার ইনিংসে ছিল ৩ চার ও ১ ছক্কা। নিজের বলে নিজেই ক্যাচ নেন মোস্তাফিজ। পঞ্চম ওভারের শেষ বলে ইতি ঘটে গাপটিলের উইকেটের থাকার। তাতে ভাঙে স্বাগতিকদের ২৮ রানের উদ্বোধনী জুটি। যদিও দুই ওপেনারের মধ্যে ডানহাতি তাকেই স্বচ্ছন্দ দেখাচ্ছিল।

গাপটিলের বিদায়ের পর জুটি বাঁধেন নিকোলস ও ডেভন কনওয়ে। কিন্তু তাদের স্থায়িত্ব মাত্র ১৫ রানের। নবম ওভারে আক্রমণে গিয়েই জাদু দেখান স্পিন অলরাউন্ডার মেহেদী। ওয়ানডে ক্যারিয়ারে প্রথম উইকেটের স্বাদ নেন আগের ম্যাচে অভিষেক হওয়া এই তরুণ ক্রিকেটার। সেদিনও দারুণ বোলিংয়ে নজর কেড়েছিলেন তিনি। ৬ ওভারে দিয়েছিলেন মোটে ১৭ রান।

বাঁহাতি নিকোলোসের লেগ স্ট্যাম্প উপড়ে যায়। লম্বা পা বাড়িয়ে খেলতে গিয়ে লাইন মিস করেন তিনি। তিনি ১৮ বলে করেন ১৩ রান। এরপর চাপ সামাল দেওয়ার দায়িত্ব গিয়ে ওঠে কনওয়ে ও উইল ইয়াংয়ের কাঁধে। কিন্তু পরীক্ষায় ব্যর্থ ডানহাতি ইয়াং। মেহেদীকে শাফল করে খেলতে গিয়ে তিনিও হন বোল্ড। ১০ রানের জুটিতে তার অবদান ৭ বলে ১। 

ডানেডিনে প্রথম ম্যাচে মাত্র ১৩১ রানে গুটিয়ে যাওয়ার দুর্দশা থেকে বেরিয়ে ক্রাইস্টচার্চে এবার বাংলাদেশ করেছে ২৭১ রান। অধিনায়ক তামিম ইকবাল করেন সর্বোচ্চ ৭৮ রান। পাঁচে নামা মিঠুন অপরাজিত থেকে খেলেন ৫৭ বলে ৭৩ রানের ভীষণ কার্যকর এক ঝড়ো ইনিংস। এছাড়া, সৌম্য সরকার ৩২ ও মুশফিকুর রহিম ৩৪ রান করেন।

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

7m ago