ক্যারিয়ারসেরা ইনিংসে ১২ ধাপ এগোলেন মিঠুন

তার পাশাপাশি এগিয়েছেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল।
mohammad mithun
ছবি: টুইটার থেকে সংগৃহীত

ডানেডিনে অসহায় আত্মসমর্পণের পর ক্রাইস্টচার্চে ঘুরে দাঁড়ায় বাংলাদেশের ব্যাটসম্যানরা। তবে আশা জাগিয়েও বাজে ফিল্ডিংয়ের খেসারত দিয়ে নিউজিল্যান্ডের কাছে হেরে আক্ষেপে পুড়তে হয় টাইগারদের। প্রাপ্তির খাতা অবশ্য একেবারে শূন্য নয়। হ্যাগলি ওভালে ক্যারিয়ারসেরা ইনিংস খেলায় আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মোহাম্মদ মিঠুনের। তার পাশাপাশি এগিয়েছেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল।

বুধবার সবশেষ প্রকাশিত ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে মিঠুন আছেন ৮২তম স্থানে। তার উন্নতি হয়েছে ১২ ধাপ। এই ডানহাতি ব্যাটসম্যানের ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিং এটি। তার রেটিং পয়েন্ট ৪৫২। তিন ধাপ এগিয়ে তামিম উঠে এসেছেন ১৯ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৬৮৯। এই বাঁহাতির উপরে আছেন বাংলাদেশের কেবল একজন। মুশফিকুর রহিমের অবস্থান ১৭ নম্বরে।

আগের দিন নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৫ উইকেটে হার মানে বাংলাদেশ। ম্যাচের ফলে অবশ্য প্রকৃত চিত্র ফুটে উঠছে না। ক্যাচ মিস, ফিল্ডিং মিসের মহড়া না দিলে অন্যরকম হতে পারত বাস্তবতা। বাংলাদেশ আগে ব্যাট করে পেয়েছিল ২৭১ রানের চ্যালেঞ্জিং পুঁজি। ওপেনার তামিম ১০৮ বলে করেন ৭৮ রান। পাঁচে নামা মিঠুন ঝড়ো ব্যাটিংয়ে ৫৭ বলে ৭৩ রানে অপরাজিত থাকেন।

ব্ল্যাকক্যাপসদের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে এখন পর্যন্ত চারটি ওয়ানডে খেলেছেন মিঠুন। তিন ইনিংসেই পেয়েছেন হাফসেঞ্চুরির দেখা। বিরুদ্ধ কন্ডিশনে ৬৭ গড়ে তার সংগ্রহ মোট ২০১ রান। স্ট্রাইক রেটও উল্লেখ করার মতো, ৮২.৭২। তার ইনিংসগুলো হলো যথাক্রমে ৬২, ৫৭, ৯ ও অপরাজিত ৭৩।

নিউজিল্যান্ডের বিপক্ষে ইতোমধ্যে তিন ম্যাচের সিরিজ খুইয়েছে বাংলাদেশ। আগামীকাল শুক্রবার শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দুদল। ওয়েলিংটনের বেসিন রিজার্ভে খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর চারটায়। নিয়মরক্ষার ম্যাচ হলেও তামিম-মিঠুনদের পাওয়ার আছে অনেক। কারণ, নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে এখনও কোনো জয় নেই বাংলাদেশের। সব সংস্করণ মিলিয়ে স্বাগতিকরা ২৮-০ ব্যবধানে এগিয়ে।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

5h ago