নিশানকার রেকর্ডময় সেঞ্চুরিতে উল্টো জয়ের সুবাস পাচ্ছে শ্রীলঙ্কা

রোমাঞ্চকর শেষের আভাস মিলছে অ্যান্টিগা টেস্টে।
nissanka
ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

দ্বিতীয় ইনিংসে নামার আগে শ্রীলঙ্কা পিছিয়ে ছিল ১০২ রানে। সেই দলটি জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে দিল ৩৭৫ রানের বিশাল লক্ষ্য! দারুণভাবে ঘুরে দাঁড়ানোর মূল কারিগর পাথুম নিশানকা। তার ইতিহাস গড়া সেঞ্চুরির দিনে ফের আক্ষেপে পুড়লেন নিরোশান ডিকভেলা। মাত্র ৪ রানের জন্য তিন অঙ্কে পৌঁছানো হলো না তার।

রোমাঞ্চকর শেষের আভাস মিলছে অ্যান্টিগা টেস্টে। প্রথম ইনিংসে অল্প রানে গুঁড়িয়ে যাওয়া শ্রীলঙ্কা বসে গেছে চালকের আসনে। কাগজে-কলমে জয় সম্ভাবনা আছে উইন্ডিজেরও। তবে শেষ দিনে দলটি সেদিকে না ছুটে ম্যাচ বাঁচাতে মনোযোগী হবে, পরিস্থিতি বিবেচনায় সে ভবিষ্যদ্বাণী করাই যায়।

মন্থর উইকেটে জয়ের জন্য শেষ দিনে স্বাগতিকদের চাই আরও ৩৪১ রান। লঙ্কানদের প্রয়োজন ৯ উইকেট।

লক্ষ্য তাড়া করতে নামা ক্যারিবিয়ানরা চতুর্থ দিন শেষ করেছে ১ উইকেটে ৩৪ রান নিয়ে। উইকেটে আছেন ক্রেইগ ব্র্যাথওয়েট ৬৫ বলে ৮ ও এনক্রুমা বনার ৪০ বলে ১৫ রানে। ইতোমধ্যে সাজঘরে ফিরেছেন জন ক্যাম্পবেল। বিশ্ব ফার্নান্দোর বলে ক্যাচ দেওয়ার আগে তার সংগ্রহ ১৫ বলে ১১ রান।

এর আগে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস থামে ৪৭৬ রানে। আগের দিনের ৪ উইকেটে ২৫৫ রান নিয়ে দিন শুরু করেছিল তারা। দলের খাতায় মাত্র ৪ রান যোগ হতেই ধনাঞ্জয়া ডি সিলভা আউট হন। তার সংগ্রহ ৭৯ বলে ৫০ রান। এরপর জমে ওঠে নিশানকা ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান ডিকভেলার জুটি। ৩২৩ বলে ১৭৯ রান যোগ করেন তারা। তাতে ফুলে-ফেঁপে ওঠে সফরকারীদের লিড।

অভিষেকেই টেস্ট সেঞ্চুরির বিরল স্বাদ নেন নিশানকা। ২২ বছর বয়সী এই তরুণ মাইলফলকে পৌঁছান ২৪০ বলে। তার আগে শ্রীলঙ্কার আরও তিন ক্রিকেটার টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেছিলেন। তারা সবাই কীর্তি গড়েছিলেন ঘরের মাঠে। তবে নিশানকা ঝলক দেখান বিদেশের মাটিতে।

এই জুটি ভাঙেন স্পিনার রাহকিম কর্নওয়াল। স্লগ সুইপ করতে গিয়ে কেমার রোচের হাতে ক্যাচ দেন নিশানকা। এরপর মড়ক লাগে লঙ্কানদের ইনিংসে। শেষ ৫ উইকেট তারা হারায় মোটে ৩৮ রানে। নিশানকা ২৫২ বলে ৬ চারে করেন ১০৩ রান। ৮ চারের সাহায্যে ডিকভেলার ৯৬ আসে ১৬৩ বলে। সাদা পোশাকে এই নিয়ে ১৭ বার হাফসেঞ্চুরি ছুঁয়েও সেঞ্চুরি অধরা থেকে গেল তার।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ১৬৯

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ২৭১

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: (আগের দিন ২৫৫/৪) ১৪৯.৫ ওভারে ৪৭৬ (ধনাঞ্জয়া ৫০, নিশানকা ১০৩, ডিকভেলা ৯৬, লাকমল ৮, চামিরা ৬, এম্বুলদেনিয়া ১০, বিশ্ব ০*; রোচ ৩/৭৪, গ্যাব্রিয়েল ০/৬৭, হোল্ডার ০/৪০, জোসেফ ১/৮৩, কর্নওয়াল ৩/১৩৭, ব্র্যাথওয়েট ০/৩০, মেয়ার্স ২/২৪, ব্ল্যাকউড ০/৩)।

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৩৭৫) ২০ ওভারে ৩৪/১ (ব্র্যাথওয়েট ৮*, ক্যাম্পবেল ১১, বনার ১৫*; লাকমল ০/৪, বিশ্ব ১/২১, এম্বুলদেনিয়া ০/৫, চামিরা ০/৪, ধনাঞ্জয়া ০/০)।

Comments

The Daily Star  | English

Shanir Akhra turns into warzone

Panic as locals join protesters in clash with cops; Hanif Flyover toll plaza, police box set on fire; dozens feared hurt

25m ago