আন্তর্জাতিক

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে নিহত ৩ শতাধিক

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত সেনাবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা তিন শ ছাড়িয়েছে। এর মধ্যে প্রায় ৯০ শতাংশ গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। তাদের মধ্যে এক-চতুর্থাংশের মাথায় গুলি করা হয়েছে।
মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভ। ১৬ মার্চ ২০২১। ছবি: রয়টার্স

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত সেনাবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা তিন শ ছাড়িয়েছে। এর মধ্যে প্রায় ৯০ শতাংশ গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। তাদের মধ্যে এক-চতুর্থাংশের মাথায় গুলি করা হয়েছে।

অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এপিপিপি) ও স্থানীয় গণমাধ্যমের বরাতে রয়টার্স এক প্রতিবেদনে জানায়, অভ্যুত্থানের পর থেকে প্রায় তিন হাজার মানুষকে গ্রেপ্তার, অভিযুক্ত ও শাস্তি দেওয়া হয়েছে।

এপিপিপি জানায়, ২৫ মার্চ পর্যন্ত সেনাবিরোধী বিক্ষোভে ৩২০ জন নিহত হয়েছেন। দেশটিতে প্রতিদিনই মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হচ্ছে বলে সংস্থাটি জানায়।

তবে, সামরিক সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, গত মঙ্গলবার পর্যন্ত ১৬৪ জন বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর নয় সদস্য নিহত হয়েছেন।

এপিপিপি ডেটা থেকে জানা যায়, নিহতদের মধ্যে কমপক্ষে ২৫ শতাংশ মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। হত্যার উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে তাদেরকে লক্ষ্য করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

নিহতদের মধ্যে প্রায় ৯০ শতাংশ পুরুষ। প্রায় ৩৬ শতাংশের বয়স ২৪ বা তার কম।

গত মঙ্গলবার মান্দালে শহরে পুলিশের গুলিতে সাত বছর বয়সী খিন মায়ো চিত নিহত হয়। সেনা অভ্যুত্থানের পর এখন পর্যন্ত দেশটিতে পুলিশের গুলিতে নিহতদের মধ্যে সেই সবচেয়ে কম বয়সী। অন্যদিকে সবচেয়ে বয়স্ক ব্যক্তি হলেন ৭৮ বছর বয়সী উইন কিয়ি। গত ১৪ মার্চ ইয়াঙ্গুনের হ্লাইং থায়ার জেলায় মারা যান তিনি।

মিয়ানমারের এই হত্যাকাণ্ড বিশ্বজুড়ে ক্ষোভের সৃষ্টি করেছে। যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ মিয়ানমারে সেনা সরকারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিবেশী দেশগুলো নাগরিকদের বিরুদ্ধে সামরিক শক্তি ব্যবহারে নিন্দা জানিয়েছে।

আরও পড়ুন:

মিয়ানমারে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগ, সাংবাদিকদের হুঁশিয়ারি

মিয়ানমারে বিবিসির সংবাদকর্মী আটক

মিয়ানমারে গতকাল নিহত ৩৯, দুই জেলায় সামরিক আইন জারি

মিয়ানমারে এক দিনে নিহত ১৩, সেনাশাসনের বিরুদ্ধে ‘বিপ্লবের ডাক’

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের নিন্দায় বিশ্ব সম্প্রদায়

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারের ৭০ হাসপাতালে কর্মবিরতি

মিয়ানমারে ফেসবুক বন্ধ

মিয়ানমারে সেনাবিরোধী ব্যতিক্রমী প্রতিবাদ

মিয়ানমারে এবার ইন্টারনেট বন্ধ

অভ্যুত্থানের প্রতিবাদ, সু চির মুক্তির দাবিতে মিয়ানমারে বিক্ষোভ

মিয়ানমারে বিক্ষোভ দমনে জলকামান, গ্রেপ্তার

Comments