শেষ মুহূর্তের গোলে হোঁচট খাওয়া থেকে স্পেনের রক্ষা

প্রতিপক্ষের মাঠে ২-১ গোলে জিতেছে স্প্যানিশরা।
olmo
ছবি: টুইটার

বল দখলে প্রায় চারগুণ ব্যবধানে এগিয়ে থাকা স্পেন খোয়াতে বসেছিল পয়েন্ট। টানা দ্বিতীয় ম্যাচে হতাশা আর আক্ষেপ নিয়ে মাঠ ছাড়ার শঙ্কায় ছিল তারা। তবে শেষ মুহূর্তের গোলে ফের হোঁচট খাওয়া থেকে রক্ষা পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। জর্জিয়াকে হারিয়ে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে প্রথম জয় তুলে নিয়েছে লুইস এনরিকের দল।

রবিবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে প্রতিপক্ষের মাঠে ২-১ গোলে জিতেছে স্প্যানিশরা। প্রথমার্ধের শেষদিকে কেভিচা কাভারাৎস্কেলিয়ার লক্ষ্যভেদে এগিয়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে গোল শোধ করেন ফেরান তোরেস। তবে জয়সূচক গোল পেতে অতিথিদের অপেক্ষা করতে হয় একদম শেষ সময় পর্যন্ত। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে জালের ঠিকানা খুঁজে নেন দানি ওলমো।

প্রথমার্ধে স্পেনের পারফরম্যান্সে ছিল না কোনো ছন্দ। বিরতির পর অবশ্য তারা নিজেদের গুছিয়ে নেয়। এনরিকে বেশ কিছু খেলোয়াড় অদল-বদল করায় বিবর্ণ দশা কাটিয়ে ওঠে লা রোহারা। তবে আক্রমণভাগের ভোগান্তি থেকে পুরোপুরি মুক্তি মেলেনি। গোটা ম্যাচে গোলমুখে নয়টি শট নেয় স্প্যানিশরা। যার মধ্যে লক্ষ্যে ছিল মোটে তিনটি!

আগের ম্যাচে গ্রিসের সঙ্গে নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করেছিল স্পেন। ওই একাদশে সাতটি পরিবর্তন এনে জর্জিয়ার বিপক্ষে দলকে খেলতে নামান এনরিকে। একাদশ মিনিটে ম্যাচের প্রথম ভালো সুযোগটি তৈরি করে তারা। তোরসের বাঁ পায়ের শট ঝাঁপিয়ে রুখে দেন গোলরক্ষক গিওর্গি লোরিয়া। প্রথমার্ধে স্পেনের কেবল এই একটি শটই লক্ষ্যে ছিল।

স্পেনকে চমকে দিয়ে ৪৪তম মিনিটে এগিয়ে যায় জর্জিয়া। ওতার কিতেইশিভিলির পাস ধরে প্রথম ছোঁয়ায় ডি-বক্সে ঢুকে পড়েন কাভারাৎস্কেলিয়া। এরপর বাঁ পায়ের কোণাকুণি শটে উনাই সিমোনকে পরাস্ত করেন তিনি।

স্বাগতিকরা লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ৫৬তম মিনিটে বাঁ প্রান্ত থেকে জর্দি আলবার ক্রসে ফ্লিকের চেষ্টায় পা ছোঁয়াতে ব্যর্থ হন আলভারো মোরাতা। তবে পেছনে থাকা ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড তোরেস ছুটে গিয়ে অরক্ষিত জালে বল পাঠান।

আরেকটি ড্রয়ে দুর্বল প্রতিপক্ষের সঙ্গে পয়েন্ট ভাগাভাগির শঙ্কা যখন জোরালো, তখনই জ্বলে ওঠেন ওলমো। মাঝমাঠে আলবার কাছ থেকে বল পেয়ে প্রায় ২৫ গজ দূর থেকে নিশানা ভেদ করেন তিনি। দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি নামা আরবি লাইপজিগের এই মিডফিল্ডারের শট গোলরক্ষক দুহাত দিয়েও ফেরাতে পারেননি।

ফিফা র‍্যাঙ্কিংয়ে স্পেনের চেয়ে ৮৩ ধাপ পিছিয়ে থাকা জর্জিয়া পুরো ১১ জন নিয়ে ম্যাচ শেষ করতে পারেনি। খেলার একেবারে শেষ মিনিটে পেদ্রিকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন লেভান শেনগেলিয়া।

২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। চারে থাকা জর্জিয়ার পয়েন্টের ঝুলি শূন্য। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে সুইডেন। রাতের অন্য ম্যাচে কসভোর মাঠে ৩-০ গোলে জিতেছে তারা।

Comments

The Daily Star  | English

Confiscate ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to confiscate assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds

40m ago