গ্যাস নেই ব্রাহ্মণবাড়িয়া শহরে, দুর্ভোগ সীমাহীন

ব্রাহ্মণবাড়িয়ায় গতকাল রোববার হরতাল চলাকালে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের তাণ্ডবের পর শহরটিতে আবাসিক ও বাণিজ্যিক গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।
উপায় না পেয়ে ব্রাহ্মণবাড়িয়া শহরের বাসিন্দাদের বাসার বাইরে ইটের চুলা বানিয়ে রান্না করতে হচ্ছে। ছবি: স্টার

ব্রাহ্মণবাড়িয়ায় গতকাল রোববার হরতাল চলাকালে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের তাণ্ডবের পর শহরটিতে আবাসিক ও বাণিজ্যিক গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।

যান্ত্রিক ত্রুটির কারণে গতকাল রাত ১১টার পর থেকে গ্যাসের সরবরাহ বন্ধ রয়েছে বলে জানিয়েছে সরবরাহের দায়িত্বে নিয়োজিত প্রতিষ্ঠান বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

প্রতিষ্ঠানটির ব্রাহ্মণবাড়িয়া কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বিপণন) মো. রবিউল হক দ্য ডেইলি স্টারকে বলেন, ‘গ্যাসের সরবরাহ আপাতত বন্ধ আছে। তবে কখন সরবরাহ শুরু হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।’

রাত থেকে জ্বালানি সংকটের কারণে প্রথম শ্রেণীর এই পৌর শহরটিতে বসবাসরত লাখো বাসিন্দা দুর্ভোগে পড়েছেন। কোনো রকমে রাত কাটালেও সকালে তারা বিপাকে পড়েন। গ্যাস সংযোগ না থাকায় আজ সকালে শহরের কোনো হোটেল-রেস্তোরাও খোলেনি।

উপায় না পেয়ে শহরের বিভিন্ন পাড়া-মহল্লার নাগরিকরা বাসার বাইরে ইটের অস্থায়ী চুলা বানিয়ে কাঠের লাকড়ি জ্বালিয়ে রান্নার কাজ করছেন।

শহরের পাওয়ার হাউজ রোড সংলগ্ন নিউ মৌড়াইল এলাকার গৃহবধূ হাফেজা বেগম বলেন, ‘গ্যাস না থাকার বিষয়টি সকালে বুঝতে পেরেছি। পরিবারের ছয় সদস্যের সকালের খাবার তৈরি করতে পারিনি। পরে বাসার বাইরে ইট দিয়ে চুলা বানিয়ে কাঠের লাকড়ি দিয়ে দুপুরের জন্য রান্না করছি।’

শহরের ফুলবাড়িয়া এলাকার বাসিন্দা, ১০তলা ভবন ফুলবাড়িয়া টাওয়ারে বসবাসরত আইনজীবী মো. তারিক হোসেন জুয়েল বলেন, ‘কী কারণে গ্যাস সংযোগ বন্ধ রয়েছে তা কেউ নিশ্চিত করে বলতে পারছে না। শহরের প্রত্যেক বাসাবাড়ির মানুষ পাইপের মাধ্যমে সরবরাহকৃত প্রাকৃতিক গ্যাস ব্যবহার করেন। যার কারণে এ শহরে এলপি গ্যাস নেই বললেই চলে। হঠাৎ গ্যাস বন্ধ হওয়ে যাওয়ায় শহরবাসী মারাত্মক ভোগান্তিতে পড়েছেন। আমাদের এই ভবনে ৩৬টি পরিবার থাকে। তাদের মতোই পুরো শহরের মানুষ সীমাহীন কষ্টে আছেন।’

তিনি আরও বলেন, ‘আজ শবে বরাত। কীভাবে যে কী করবে বুঝেই উঠতে পারছি না।’

গতকাল হরতাল চলাকালে হেফাজত নেতাকর্মী ও সমর্থকরা বিভিন্ন সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাসহ আন্তঃনগর ট্রেন ও জেলা আওয়ামী লীগ ও ছাত্রলীগের শীর্ষস্থানীয় নেতাদের বাসা এবং অফিসে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন।

আরও পড়ুন:

ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ, রেলস্টেশন ভাঙচুর

ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় মামলা ৩, আসামি ৬৫০০

ময়নাতদন্ত ছাড়াই দাফন ব্রাহ্মণবাড়িয়ায় নিহত আশিকের

সরাইলে ফাঁড়িতে হামলা, ১৫ পুলিশ সদস্য আহত

হরতাল চিত্র

ব্রাহ্মণবাড়িয়ায় হাইওয়ে থানা ও পুলিশ লাইনে হামলা, গুলিতে নিহত ৩

ব্রাহ্মণবাড়িয়ায় ভূমি অফিস, গণগ্রন্থাগার, আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গনে আগুন

ব্রাহ্মণবাড়িয়া: নিহত বেড়ে ৬ হেফাজতের হরতালে দোকান ও যান চলাচল বন্ধ

উচ্ছৃঙ্খলতা বন্ধ করুন, নইলে কঠোর অবস্থান নেবে সরকার: স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ব্রাহ্মণবাড়িয়ায় ব্যারিকেড: ঢাকা-চট্টগ্রাম-সিলেট-নোয়াখালী ট্রেন চলাচল বন্ধ

আবারও পোড়ানো হলো ‘সুরসম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন’

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closes as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

1h ago