প্রবাসে

পর্তুগিজ নাগরিকত্ব আবেদনে ভাষা শিক্ষা সনদ সম্পর্কিত জরুরি তথ্য

ইউরোপের আটলান্টিক তীরবর্তী পাহাড়, সাগর ও নদীবেষ্টিত দেশ পর্তুগাল অভিবাসনবান্ধব দেশ হিসেবে পরিচিত। ইউরোপের অনিয়মিত অভিবাসীদের বড় একটি অংশ এই দেশ থেকে বৈধতা বা নিয়মিত হওয়ার সুযোগ পায়। বৈধভাবে পাঁচ বছর বসবাসের পর এখানে নাগরিকত্বের জন্য আবেদন করা যায়। অনেক বাংলাদেশি অভিবাসী এই সুযোগ নিয়েছেন বা পেয়েছেন।
পর্তুগিজ ভাষা শিক্ষা ক্লাসে শিক্ষার্থীরা। ছবি: রাসেল আহম্মেদ

ইউরোপের আটলান্টিক তীরবর্তী পাহাড়, সাগর ও নদীবেষ্টিত দেশ পর্তুগাল অভিবাসনবান্ধব দেশ হিসেবে পরিচিত। ইউরোপের অনিয়মিত অভিবাসীদের বড় একটি অংশ এই দেশ থেকে বৈধতা বা নিয়মিত হওয়ার সুযোগ পায়। বৈধভাবে পাঁচ বছর বসবাসের পর এখানে নাগরিকত্বের জন্য আবেদন করা যায়। অনেক বাংলাদেশি অভিবাসী এই সুযোগ নিয়েছেন বা পেয়েছেন।

সহজ অভিবাসন আর কম সময়ে নাগরিকত্ব পাওয়ায় বিপুলসংখ্যক বাংলাদেশি প্রতি বছর পর্তুগালে পাড়ি জমায়। ধারণা করা হয় নব্বইয়ের দশক থেকে এই পর্যন্ত প্রায় ২৫ হাজার বাংলাদেশি পর্তুগিজ নাগরিকত্ব নিয়েছেন। যাদের অনেকে ইংল্যান্ডসহ বিশ্বের নানা প্রান্তে বসবাস করছেন। পরিসংখ্যানে দেখা যায়, শুধুমাত্র ২০১৯ সালে ৬২৯ জন বাংলাদেশি পর্তুগালে নাগরিকত্ব পেয়েছেন।

পর্তুগালের বাংলাদেশি অভিবাসীদের বেশির ভাগ এখানকার পর্যটনখাতে বিশেষ করে আবাসিক হোটেল এবং রেস্টুরেন্টের সঙ্গে জড়িত। তাছাড়া লিসবন, পর্তু ও আলগারভ অঞ্চলে অনেকে ব্যবসা করছেন। সম্প্রতি অনেকে উৎপাদনশীল খাত যেমন কৃষি, কারখানা ও দেশীয় কারি শিল্পে অর্থাৎ বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায় ঝুঁকছেন। করোনা ও লকডাউন শুরু হলে অনেকে অ্যাপভিত্তিক ফুড ডেলিভারিতে সংযুক্ত হয়েছেন।

বৈধভাবে পাঁচ বছর বসবাস, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এবং পর্তুগিজ ভাষা শিক্ষা সনদ থাকলে যে কেউই পর্তুগিজ নাগরিকত্বের আবেদন করতে পারেন। তবে আবেদনের অন্যতম প্রধান শর্ত বা অপরিহার্য ডকুমেন্টস হলো পর্তুগিজ ভাষা শিক্ষা সনদ, যা লেভেল এ ওয়ান এবং এ টু সমমানের। শুধুমাত্র নাগরিকত্ব নয় বরং একজন অভিবাসী হিসেবে কাজ বা ব্যবসা বাণিজ্যের নানা প্রয়োজনে এই কোর্স বা সার্টিফিকেট গুরুত্বপূর্ণ।

বিশ্বের প্রায় ২৫ কোটি মানুষ পর্তুগিজ ভাষায় কথা বলে এবং এটি বিশ্বের নবম বহুল প্রচলিত ভাষা। পর্তুগাল এবং ব্রাজিল ছাড়াও এঙ্গোলা, মোজাম্বিক, কেপ ভার্দে, গিনে বিসাও, সাও তোমসহ আরও বেশকিছু অঞ্চলে পর্তুগিজ ভাষা প্রচলিত। তাই ভাষাটি জানা থাকলে বিশ্বের অনেক দেশ বা অঞ্চলে ভ্রমণ বা যোগাযোগে বিশেষ সুবিধা পাওয়া যাবে।

পর্তুগাল সরকার অনুমোদিত ভাষা শিক্ষার অনেকগুলো সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান আছে। তারমধ্যে বাংলাদেশিদের উদ্যোগে ভাষা শিক্ষা কেন্দ্র আছে পর্তুগালে।

যারা পর্তুগিজের ব্যাপারে আগ্রহী তাদের জন্য জানাচ্ছি কোথায় এবং কীভাবে গুরুত্বপূর্ণ এই ভাষা শিক্ষা সনদ অর্জন করা যায়। এই সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু সাধারণ তথ্য-উপাত্ত প্রশ্ন ও উত্তরের মাধ্যমে তুলে ধরা হলো।

পর্তুগিজ নাগরিকত্ব আবেদনে এখন পর্তুগিজ ভাষা শিক্ষা সনদ প্রয়োজন আছে কি না?

হ্যাঁ, এটি এখন বাধ্যতামূলক। নাগরিকত্ব আবেদনের ক্ষেত্রে যা এ টু সমমানের সার্টিফিকেট দিতে হয়।


এটি কত ঘণ্টার কোর্স ও কত মাস সময় প্রয়োজন সম্পূর্ণ করতে?

এটি মূলত ১৫০ ঘণ্টার কোর্স যা প্রতিষ্ঠানভেদে ২ মাস থেকে ১ বছর সময় লাগে। সময় নির্ভর করে দৈনিক কত ঘণ্টা ক্লাস হয় তার ওপর। আবার বিশ্ববিদ্যালয়ে ভিন্ন পদ্ধতি যেমন সেমিস্টার পদ্ধতি অনুসরণ করে যা দুইটি সেমিস্টারে সম্পূর্ণ করা হয়।

কোথায় এই কোর্সটি করা যাবে?

আই ই এফ পি এবং পর্তুগিজ সরকার অনুমোদিত যে কোন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে এটি সম্পূর্ণ করা যাবে। কারণ এটি যেখান থেকেই সম্পূর্ণ করেন না কেন, তা কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত। সরকারি বা বেসরকারি যে কোনও এক জায়গা থেকে এটি করতে পারেন।


সরকারি প্রতিষ্ঠানে কোর্সটি করে অকৃতকার্য হলে, বেসরকারি প্রতিষ্ঠানে কি আবার কোর্সটি করা যাবে?

হ্যাঁ, করা যাবে। এখানে মনে রাখতে হবে যেহেতু কোর্সটি কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত হয়, তাই আপনি আগে যেখানে কোর্সটি করেছেন সেখানে যদি এ ওয়ান সম্পূর্ণ করা থাকে তাহলে শুধুমাত্র পরবর্তী এ টু করতে হবে। পুরো কোর্সটি করার প্রয়োজন নেই। অথবা আপনার ১৫০ ঘণ্টা পূরণ হতে যত ঘণ্টা প্রয়োজন শুধুমাত্র তা শেষ করতে হবে। উল্লেখ্য, প্রতিষ্ঠানের হিসেবের সুবিধা এবং কারিকুলাম ঠিক রাখতে ২৫, ৫০, ৭৫, ১০০, ১২৫ এবং ১৫০ ঘণ্টা হিসাব করে থাকে। আপনার তথ্য যেখানেই দিন বিস্তারিত সব চলে আসবে।

একসাথে দুটি প্রতিষ্ঠানে কোর্সটি করা যাবে?

না, এক সাথে দুটি প্রতিষ্ঠানে কোর্সটিতে অধ্যয়ন করতে পারবেন না। হোক সেটা সরকারি কিংবা বেসরকারি। হয় আপনার মূল্যায়নে অকৃতকার্য হতে হবে নতুবা যে কোন একটি প্রতিষ্ঠানে গিয়ে আপনার ভর্তি বাতিল করতে হবে।

কারা এই কোর্সটি করতে পারবে?

যাদের পর্তুগিজ রেসিডেন্ট পারমিট আছে অথবা ইউরোপিয়ান সিটিজেন কার্ড আছে কিংবা শরণার্থী হিসেবে পর্তুগালে অবস্থাযন করছেন। কিছু প্রতিষ্ঠানে শুধুমাত্র পাসপোর্ট দিয়েও এই কোর্সটি করা যায় তবে সার্টিফিকেট আসবে শুধুমাত্র পর্তুগিজ রেসিডেন্ট কার্ড পাওয়ার পরেই।


একই প্রতিষ্ঠান থেকে এ ওয়ান এবং এ টু সার্টিফিকেট নেওয়া কি বাধ্যতামূলক?

না, এটি বাধ্যতামূলক নয়। আপনি চাইলে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠান থেকে আলাদা আলাদা দুটি বা এর বেশি সার্টিফিকেট নিতে পারেন। যেমন কোন প্রতিষ্ঠান থেকে এ ওয়ান এবং অন্য কোন প্রতিষ্ঠান থেকে এ টু হলেও কোন সমস্যা নেই।


শতকরা কত ভাগ ক্লাসে উপস্থিত থাকতে হবে?

কমপক্ষে ৯০ শতাংশ ক্লাসে উপস্থিত থাকতে হবে।


পরীক্ষা পদ্ধতি কেমন?

মূলত এই কোর্সে ফাইনাল বা বিশেষ কোনও পরীক্ষা নেই কিন্তু মূল্যায়ন পরীক্ষা আছে যা পুরো কোর্স জুড়ে ৬ বারে নিয়ে থাকে। অর্থাৎ ক্লাস চলাকালীন সময়ে প্রতি ২৫ ঘণ্টা পর পর মূল্যায়ন পরীক্ষা হয়।


মূল্যায়ন পরীক্ষা অকৃতকার্য হলে করণীয় কি?

একবার মূল্যায়ন পরীক্ষায় অকৃতকার্য বা খারাপ করলে শিক্ষক সাধারণত তাকে পুনরায় আবার সবকিছু বুঝিয়ে কয়েকদিন বা সপ্তাহ পরে আবার মূল্যায়ন পরীক্ষার আয়োজন করে। এভাবে কোর্সের শেষ পর্যন্ত সবগুলো পূর্ণ মূল্যায়ন পরীক্ষায় অংশগ্রহণ করা যায়।


কোর্স শেষ হওয়ার কত দিনের মধ্যে সার্টিফিকেট পাওয়া যায়?

সাধারণত কোর্স সমাপ্তের ৪-৮ সপ্তাহের মধ্যে সার্টিফিকেট পাওয়া যায়।


যারা 'ডিপেন্ডেন্ট' হিসেবে রয়েছে তাদের কি এই কোর্সটি করতে হয়?

আই আর এন বা কনজারভেটরিয়া এটি সাধারণ আগে চাইতো না কিন্তু গত কয়েকবছর ধরে কিছু কিছু কনজারভেটরিয়াতে বা আই আর এন চাইছে। ফলে এখন বেশিরভাগ ডিপেন্ডেন্ট এই কোর্সটি সম্পূর্ণ করছেন।


কোর্স না করে শুধুমাত্র পরীক্ষা দেওয়া যায় কি না?

হ্যাঁ, আপনি যদি ভালো পর্তুগিজ জানেন (লিখিত, পড়া, শোনা এবং বলার ক্ষেত্রে) তবে সরাসরি বিশ্ববিদ্যালয়ের অধীনে শুধুমাত্র পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন।

লেখক: মো. রাসেল আহম্মেদ, পর্তুগালপ্রবাসী ও শিক্ষার্থী, ক্রিয়েটিভ লিডারশিপ প্রোগ্রাম

Comments

The Daily Star  | English

BB lets bankers offer existing dollar rate to exporters

In its effort to arrest the fall in forex reserves and bring unrealised export proceeds into the country, the Bangladesh Bank today allowed bankers to offer the existing US dollar exchange rate to exporters.

45m ago