পর্দা উঠল বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের

এবার ৭ জেলার ২৯টি ভেন্যুতে ৩১ ডিসিপ্লিনে ৫ হাজার ৩০০ ক্রীড়াবিদ লড়বেন ১ হাজার ২৭১টি পদকের জন্য।
bangladesh games
ছবি: ফিরোজ আহমেদ

পর্দা উঠেছে বহুল কাঙ্ক্ষিত ক্রীড়া মহাযজ্ঞ বাংলাদেশ গেমসের। এবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রতিযোগিতাটির নবম আসরের নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ডিজিটাল প্ল্যাটফর্মে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেমসের উদ্বোধন করেন। আসর চলবে আগামী ১০ এপ্রিল পর্যন্ত।

আগের দিন গেমসের মশালযাত্রা শুরু হয় গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে। বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সভাপতি জেনারেল আজিজ আহমেদের হাত ধরে গেমসর মশালযাত্রা শুরু হয়। বেলা ১১টায় টুঙ্গিপাড়া উপজেলা চত্বরে মশাল প্রজ্জ্বলন করেন তিনি। পরে মশালটি জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ইলিয়াস হোসেন ও ভলিবল খেলোয়াড় জেসমিন পপির হাতে তুলে দেন।

এরপর বর্ণাঢ্য মোটরর‌্যালির মাধ্যমে মশাল ঢাকায় আনা হয়। এরপর বিকাল ৪টায় মশাল পৌঁছায় অলিম্পিক ভবনে। সেখানে মশাল গ্রহণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। টুঙ্গিপাড়া থেকে মশাল ঢাকায় আনা এবং উদ্বোধনী অনুষ্ঠানে প্রজ্জ্বলন করার জন্য সব মিলিয়ে ২০ জন ক্রীড়াবিদ ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মূল মশাল প্রজ্জ্বলন করেন গলফার সিদ্দিকুর রহমান ও সাঁতারু মাহফুজা খাতুন শিলা। আর উদ্বোধনী অনুষ্ঠানে মাঠে ক্রীড়াবিদদের পক্ষে শপথ পাঠ করেন দেশসেরা আর্চার রোমান সানা।

তবে সিলেটে তিন দলের নারী ক্রিকেট দিয়ে বাংলাদেশ গেমসের খেলা মাঠে গড়িয়েছে আগেই। আর পুরুষ ফুটবল দলের খেলা এদিন কুমিল্লায় শুরু হয়েছে।

এবার ৭ জেলার ২৯টি ভেন্যুতে ৩১ ডিসিপ্লিনে ৫ হাজার ৩০০ ক্রীড়াবিদ লড়বেন ১ হাজার ২৭১টি পদকের জন্য। ডিসিপ্লিনগুলো হলো অ্যাথলেটিকস, আর্চারি, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বক্সিং, সাইক্লিং, ফেন্সিং, ফুটবল, গলফ, জিমন্যাস্টিকস, হ্যান্ডবল, হকি, জুডো, রোয়িং, শুটিং, সাঁতার, টেবিল টেনিস, তায়কোয়ান্দো, টেনিস, ভলিবল, ভারোত্তোলন, কুস্তি, দাবা, ক্রিকেট, কাবাডি, কারাতে, উশু, খোখো, শরীর গঠন, রাগবি ও রোলার স্কেটিং।

আসরটি হওয়ার কথা ছিল গত বছরই। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে তা স্থগিত করা হয়। নতুন সূচিতে যখন আবার আয়োজন হচ্ছে, তখন করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশ টালমাটাল। অংশগ্রহণকারী সকল খেলোয়াড়ের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বারবার সর্বোচ্চ সতর্কতা অবলম্বন ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে আয়োজকদের প্রতি আহ্বান জানান।

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

7h ago