আন্তর্জাতিক

জাকারবার্গের ব্যক্তিগত তথ্যও ফাঁস

সম্প্রতি ফাঁস হওয়া বিশ্বের কয়েক কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের মধ্যে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের তথ্যও আছে।
Mark Zuckerberg
ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ছবি: রয়টার্স

সম্প্রতি ফাঁস হওয়া বিশ্বের কয়েক কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের মধ্যে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের তথ্যও আছে।

সংবাদমাধ্যম দ্য সান জানায়, জাকারবার্গের ফোন নম্বর, তার নাম, ঠিকানা, বৈবাহিক অবস্থা, জন্ম তারিখ, ফেসবুক ইউজার আইডি ফাঁস হয়েছে।

হ্যাকাররা সম্প্রতি সারাবিশ্বের প্রায় ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস করেছেন, যাদের মধ্যে ৩৮ লাখ ১৬ হাজার ৩৩৯ বাংলাদেশি রয়েছেন।

একটি নিম্নমানের সাইবার নিরাপত্তা সংক্রান্ত ফোরামে এই তথ্য ফাঁস করা হয়েছে, যা সবার জন্য উন্মুক্ত। চুরি হওয়া তথ্যের মধ্যে রয়েছে ফোন নম্বর, ফেসবুক আইডি নম্বর, নাম, জন্ম তারিখ, ইমেইল অ্যাড্রেস, বসবাসের ঠিকানা, ব্যবহারকারী পুরুষ না নারী ও পেশাসহ আরও বেশ কিছু তথ্য।

সোমবার ফেসবুক এক বিবৃতিতে জানায়, এটি একটি পুরানো সমস্যা এবং ইতোমধ্যেই এটি ঠিক করা হয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘২০১৯ সালে এটি রিপোর্ট করা হয়েছিল। আমরা ২০১৯ সালের আগস্টে এ সমস্যাটি চিহ্নিত করে এটিকে ঠিক করেছিলাম।’

এ ঘটনায় ১০৬টি দেশের ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি গেছে। বাংলাদেশি ছাড়াও প্রায় ৬০ লাখ ভারতীয়, ১ কোটি দশ লাখ ব্রিটিশ ও ৩ কোটি ২০ লাখ মার্কিন নাগরিকের তথ্য চুরি হয়েছে।

Comments

The Daily Star  | English

Heatwave: DU and JnU classes to be held virtually

DU exams to be held in person; JnU exams postponed till April 25

1h ago