পাকিস্তান ও চাদের সদস্যপদ স্থগিত করল ফিফা

তাৎক্ষণিকভাবে এই স্থগিতাদেশ কার্যকরের ঘোষণা দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।
fifa
ছবি: এএফপি

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ফিফা পাকিস্তান ফুটবল ফেডারেশনের (পিএফএফ) সদস্যপদ স্থগিত করেছে। আফ্রিকার দেশ চাদের ফুটবল অ্যাসোসিয়েশনের (এফটিএফএ) সদস্যপদও তারা স্থগিত করেছে সরকারি হস্তক্ষেপের কারণে।

তাৎক্ষণিকভাবে এই স্থগিতাদেশ কার্যকরের ঘোষণা ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি দিয়েছে বুধবার।

আশফাক হুসেনের নেতৃত্বে একদল ফুটবল কর্মকর্তা পিএফএফ পরিচালনার জন্য ২০১৮ সালে সুপ্রিম কোর্ট দ্বারা নির্বাচিত হয়েছিলেন। কিন্তু সেটা ফিফার কাছে স্বীকৃতি পায়নি। পাকিস্তানের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সম্প্রতি তারা হারুন মালিকের নেতৃত্বাধীন ‘ফিফা নর্মালাইজেশন কমিটি’র কাছ থেকে নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং পিএফএফের দায়িত্ব গ্রহণ করে।

বিবৃতিতে ফিফা বলেছে, ‘জোর করে দায়িত্ব নেওয়ায়’ সংস্থাটির আইনের মারাত্মক লঙ্ঘন হয়েছে। সেকারণেই পিএফএফের সদস্যপদ স্থগিত করা হয়েছে। ২০১৭ সালেও একই কারণে দেশটির সদস্যপদ স্থগিত করেছিল ফিফা।

চাদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কিছুদিন আগে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনে হস্তক্ষেপ করে। কারণ, সংস্থাটি যেভাবে চলছিল, তা নিয়ে তারা সন্তুষ্ট ছিল না। এই হস্তক্ষেপের কারণে তাদের সদস্যপদ স্থগিত করেছে ফিফা। একই কারণে গত মাসে আফ্রিকান কাপ অব নেশন্সে তারা অযোগ্য ঘোষিত হয়েছিল।

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles taking lives

The bus involved in yesterday’s crash that left 14 dead in Faridpur would not have been on the road had the government not given into transport associations’ demand for keeping buses over 20 years old on the road.

40m ago