শীর্ষ খবর

ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব: ৪৫ মামলায় ৩৩ হাজার আসামি, নাম নেই হেফাজতের কারও

ব্রাহ্মণবাড়িয়ায় গত ২৬ থেকে ২৮ মার্চ হেফাজতে ইসলামের তাণ্ডবের ঘটনায় গতকাল বুধবার পর্যন্ত জেলার কয়েকটি থানায় মোট ৪৫টি মামলা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে অজ্ঞাতনামা প্রায় ৩৩ হাজার ৫০০ জনকে। তাদের মধ্যে হেফাজতের কোনো নেতাকর্মীর নাম নেই।
আগুনে পুড়েছে সুরসম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন। ছবি: মাসুক হৃদয়/স্টার ফাইল ফটো

ব্রাহ্মণবাড়িয়ায় গত ২৬ থেকে ২৮ মার্চ হেফাজতে ইসলামের তাণ্ডবের ঘটনায় গতকাল বুধবার পর্যন্ত জেলার কয়েকটি থানায় মোট ৪৫টি মামলা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে অজ্ঞাতনামা প্রায় ৩৩ হাজার ৫০০ জনকে। তাদের মধ্যে হেফাজতের কোনো নেতাকর্মীর নাম নেই।

এ প্রসঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমরা অপরাধীদের কোনো দলের দৃষ্টিকোণ থেকে দেখতে চাই না। আমরা অপরাধীকে অপরাধী হিসেবেই বিবেচনা করতে চাই। কে কোন দলের তা বিবেচ্য না। অপরাধী হিসেবেই তাদেরকে আইনের আওতায় আনব।’

তিনি আরও বলেন, ‘জেলায় যত জায়গায় তাণ্ডব হয়েছে সেগুলোর ভিডিও ফুটেজ যথাসম্ভব সংগ্রহ করেছি। আমরা সেগুলো দেখে ও বিশ্লেষণ করে অপরাধীদের ধরব। ইতোমধ্যে ভিডিও ফুটেজের ভিত্তিতে আমরা কয়েকজন অপরাধীকে ধরেছি। ভিডিও ফুটেজ দেখে সুনির্দিষ্টভাবে আমরা অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব।’

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুর রহিম ডেইলি স্টারকে জানিয়েছেন, গত সোমবার রাত থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত শুধুমাত্র এই থানায় ১৩টি মামলা হয়েছে।

জেলা পুলিশের বিশেষ শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইমতিয়াজ আহাম্মেদ ডেইলি স্টারকে বলেছেন, ‘দায়ের হওয়া ৪৫টি মামলার মধ্যে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় ৪০টি, আশুগঞ্জ থানায় দুটি, সরাইল থানায় দুটি ও ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনায় আখাউড়া রেলওয়ে থানায় একটি মামলা রয়েছে।’

সূত্র জানিয়েছে, গত ১ এপ্রিল পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় দায়ের হওয়া ১১টি মামলার এজাহারে ২০৯ জনের নাম উল্লেখ করা হয়েছে। তবে তাদের কেউই হেফাজতে ইসলাম কিংবা কোনো মাদ্রাসার ছাত্র-শিক্ষক নন। বাকি সব মামলার কোনোটির এজাহারে কারো নাম উল্লেখ করা নেই। সেই মামলাগুলোতে ‘অজ্ঞাতনামা দুষ্কৃতিকারী’ ও ‘অজ্ঞাতনামা কওমি মাদ্রাসার ছাত্র-শিক্ষক ও তাঁদের অনুসারী দুষ্কৃতিকারীদের’কথা বলা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ওসি মো. আবদুর রহিম ডেইলি স্টারকে আরও জানিয়েছেন, গত ৪৮ ঘণ্টায় ব্রাহ্মণবাড়িয়াস্থ যমুনা টিভির কার্যালয়ে হামলার ঘটনায় একটি; জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকারের বাসভবন, তার শ্বশুরবাড়ি ও ব্যক্তিগত কার্যালয়ে হামলা, ভাঙচুর ও আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়ার ঘটনায় পৃথক তিনটি; জেলা ক্রীড়া সংস্থা কার্যালয়ে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় একটি; শিল্পকলা একাডেমি ভাঙচুরের ঘটনায় একটি; বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডে হামলা ও ভাঙচুরের ঘটনায় একটি; জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল ও সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শোভনের বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় পৃথক দুটি; সুরসম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন জ্বালিয়ে দেওয়ার ঘটনায় একটি; জেলা প্রশাসন আয়োজিত উন্নয়ন মেলায় হামলা ও মেলার সবগুলো স্টল আগুনে পুড়িয়ে দেওয়ার ঘটনায় একটি; ব্রাহ্মণবাড়িয়া শিশু একাডেমিতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় একটি ও বিজয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলাম ভূঁইয়ার ব্যক্তিগত ল’ চেম্বার ভাঙচুর ও লুটপাটের ঘটনায় একটিসহ সংশ্লিষ্টরা মোট ১৩টি মামলা দায়ের করা হয়েছে।

দায়েরকৃত ১৩টি মামলায় অজ্ঞাতনামা চার হাজার ৩২০ জনকে আসামি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন:

ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব: ৭ মামলায় হেফাজতের কারও নাম নেই

হেফাজতের তাণ্ডব: ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার কার্যক্রম বন্ধ ঘোষণা

‘হেফাজতের তাণ্ডব ঠেকাতে ব্যর্থ হয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগ’

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তাণ্ডব: ১১ মামলা, ১০ হাজারের বেশি আসামি, গ্রেপ্তার ২১

‘রণক্ষেত্র’ ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি

ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ, রেলস্টেশন ভাঙচুর

ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় মামলা ৩, আসামি ৬৫০০

ময়নাতদন্ত ছাড়াই দাফন ব্রাহ্মণবাড়িয়ায় নিহত আশিকের

সরাইলে ফাঁড়িতে হামলা, ১৫ পুলিশ সদস্য আহত

ব্রাহ্মণবাড়িয়ায় ভূমি অফিস, গণগ্রন্থাগার, আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গনে আগুন

Comments

The Daily Star  | English

Trial of murder case drags on

Even 11 years after the Rana Plaza collapse in Savar, the trial of two cases filed over the incident did not reach any verdict, causing frustration among the victims.

9h ago