করোনায় ৭৯ শতাংশ প্রান্তিক পরিবার আর্থিক সংকটের সম্মুখীন: জরিপ

করোনা মহামারিতে প্রায় ৭৯ শতাংশ প্রান্তিক পরিবার আর্থিক সংকটের সম্মুখীন হয় বলে বলে এক জরিপে উঠে এসেছে। সিটিজেনস প্ল্যাটফর্ম ফর এসডিজি আজ বৃহস্পতিবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে এ জরিপের ফল প্রকাশ করে।
প্রতীকী ছবি

করোনা মহামারিতে প্রায় ৭৯ শতাংশ প্রান্তিক পরিবার আর্থিক সংকটের সম্মুখীন হয় বলে বলে এক জরিপে উঠে এসেছে। সিটিজেনস প্ল্যাটফর্ম ফর এসডিজি আজ বৃহস্পতিবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে এ জরিপের ফল প্রকাশ করে।

'মার্জিনালাইজড কমিউনিটিস ইন বাংলাদেশ ডিলিং উইথ প্যান্ডেমিক ফলআউটস: ফাইন্ডিংস ফ্রম এ হাউজহোল্ড সার্ভে’ শীর্ষক জরিপে 'ব্যয়ভার বহনে অপ্রতুল আয়'কে আর্থিক সঙ্কট হিসেবে ধরা হয়েছে।

এ বছর ফেব্রুয়ারিতে সরাসরি সাক্ষাৎকার থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়।

জরিপের ফল উপস্থাপনের সময় এর অন্যতম গবেষক ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ইশতিয়াক বারী বলেন, কোভিড-১৯ এর আর্থিক প্রভাব কাটাতে ৮০ দশমিক ৬ শতাংশ পরিবারকে খাদ্য ব্যয় কমাতে হয়েছে এবং ৬৪ দশমিক ৫ শতাংশ পরিবারকে খাদ্য ছাড়া অন্যান্য ব্যয় কমাতে হয়েছে।

যেসব পরিবার খাদ্য ব্যয় কমিয়েছে তাদের মধ্যে ৪৭ দশমিক ২ শতাংশ পরিবার খাদ্যতালিকা থেকে আমিষ জাতীয় খাবার বাদ দিয়েছে, ৩৭ দশমিক ৭ শতাংশ খাবার থেকে পদ কমিয়ে দিয়েছে, ৬ দশমিক ৮ শতাংশ কোনও এক বেলার খাবার বাদ দিয়েছে এবং ৯ দশমিক ৮ শতাংশ পরিবারকে শিশুখাদ্যের খরচ কমাতে হয়েছে।

এতে বলা হয়, ২০ দশমিক ৮ শতাংশ পরিবার অর্থের জন্য তাদের সঞ্চয় ভেঙেছে। গড়ে একটি পরিবার ৩৪ হাজার ৪৬২ টাকার সঞ্চয় উঠিয়েছে। ৪৭ দশমিক ৯ শতাংশ পরিবার ঋণ নিয়েছে এবং গড়ে প্রতি পরিবার ৫২ হাজার ৫৩৩ টাকা ঋণ নিয়েছে। তাদেরকে মূল ঋণের টাকা পরিশোধ করতে দুই বছর এক মাস সময় লাগবে বলে জরিপের ফলাফলে বেরিয়ে এসেছে।

৭০ শতাংশ পরিবারে অন্তত একজন সদস্য চাকরি হারিয়েছেন বা ব্যবসা গুটিয়ে নিতে হয়েছে।

ইশতিয়াক বারী বলেন, ৬৮ শতাংশ পরিবারের একজন সদস্য আবার কাজে যোগদান করেছেন। তবে কাজে যোগদানের পরে দেখা যায় তাদের আয় আগের চেয়ে কমে গেছে।

সিটিজেনস প্ল্যাটফর্ম ফর এসডিজি দেশের চর, হাওর, উপকূলীয় ও বস্তি এলাকার বিভিন্ন নৃ-গোষ্ঠী, দলিত, প্রতিবন্ধী, অভিবাসী, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ১০টি প্রান্তিক গোষ্ঠীর ১৬০০ পরিবারের তথ্য নিয়ে এই গবেষণা চালিয়েছে।

এতে বলা হয়, 'নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়া এবং এর ফলে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হলে প্রান্তিক জনগোষ্ঠির অর্থনৈতিক পুনরুদ্ধারের ক্ষেত্রে নতুন করে চ্যালেঞ্জ তৈরি হতে পারে।'

সিটিজেনস প্ল্যাটফর্ম ফর এসডিজি এর বাংলাদেশের আহ্বায়ক সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য ও ড. মোস্তাফিজুর রহমান প্রমুখ জরিপের ফল প্রকাশের সময় বক্তব্য রাখেন।

Comments