পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে অধিনায়ককেও পাচ্ছে না দ. আফ্রিকা

আগামীকাল শনিবার শুরু হবে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।
bavuma
ছবি: টুইটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নিতে যাওয়ায় এক ঝাঁক খেলোয়াড় আগে থেকেই নেই। এবারে আরেক ধাক্কা খেল দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দল। চোটের কারণে ছিটকে গেছেন সম্প্রতি সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কের দায়িত্ব পাওয়া টেম্বা বাভুমা।

আগামীকাল শনিবার শুরু হবে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ঘরের মাঠের এই সিরিজে খেলতে পারছেন না ডানহাতি ব্যাটসম্যান বাভুমা। এই সিরিজ দিয়েই টি-টোয়েন্টির নেতৃত্বে অভিষেক হওয়ার কথা ছিল তার। বাভুমার পরিবর্তে অধিনায়ক হিসেবে দেখা যাবে হেইনরিখ ক্লাসেনকে।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ইতোমধ্যে ২-১ ব্যবধানে হেরেছে দক্ষিণ আফ্রিকা। গত বুধবার পাকিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডেতে ব্যাটিংয়ের সময় হ্যামস্ট্রিংয়ে টান লাগে বাভুমার। সেই গ্রেড ওয়ান চোটেই ছিটকে গেছেন তিনি।

বাভুমার না থাকাটা প্রোটিয়াদের আরও দুর্বল করে দিয়েছে নিঃসন্দেহে। কারণ, দলের সেরা তারকাদের বেশ কয়েক জন আগেই চলে গেছেন আইপিএলে। তাদের মধ্যে আছেন কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা ও ডেভিড মিলার।

সমস্যার শেষ নয় এখানেই! প্রথম সন্তানের জন্মের কারণে ওপেনার রিজা হেনড্রিক্স ছেড়ে গেছেন স্কোয়াড। দুর্দান্ত ফর্মে থাকা আরেক ব্যাটসম্যান রাসি ভ্যান ডার ডাসেন ভুগছেন উরুর চোটে। দলে থাকলেও এই সিরিজে তার খেলার সম্ভাবনা ক্ষীণ।

ওয়ানডে স্কোয়াডে থাকা চার জনকে যুক্ত করা হয়েছে টি-টোয়েন্টিতে। তারা হলেন ব্যাটসম্যান এইডেন মার্করাম, দুই অলরাউন্ডার আন্দিলে ফেলুকওয়ায়ো ও ভিয়ান মুল্ডার ও পেসার ড্যারিন ডুপাভিলন।

২৯ বছর বয়সী ক্লাসেনের কাছে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব নতুন নয়। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান গত ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দেন। কারণ, দক্ষিণ আফ্রিকার নিয়মিত কয়েক জন খেলোয়াড় অনুপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

Coastal villagers shifted to LPG from Sundarbans firewood

'The gas cylinder has made my life easy. The smoke and the tension of collecting firewood have gone away'

1h ago