বিএসএফ’র গুলিতে আহত ভারতীয় কিশোর বাংলাদেশে চিকিৎসাধীন

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক ভারতীয় কিশোর গুলিবিদ্ধ হয়েছে।
প্রতীকি ছবি

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক ভারতীয় কিশোর গুলিবিদ্ধ হয়েছে।

গতকাল শনিবার রাতে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার অনন্তপুর সীমান্তের আন্তর্জাতিক সীমান্ত পিলার ৯৪৬/৫ এস-এর কাছে এ ঘটনা ঘটে।

নাগেশ্বরী থানা পুলিশ ওই কিশোরকে উদ্ধার করে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি করে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) লালমনিরহাট ১৫ ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল তৌহিদুল আলম ও নাগেশ্বরী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

গুলিবিদ্ধ ভারতীয় নাগরিক মিলন মিয়া (১৮) কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার শাহিদালের কুঠি গ্রামের জগু আলমের ছেলে বলে জানা গেছে।

সে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দোয়ালিপাড়া গ্রামে তার নানা বাড়িতে আসছিল বলে জানিয়েছে পুলিশ।

গুলিবিদ্ধ ওই কিশোর বর্তমানে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের সার্জারি ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে।

পুলিশ ও হাসপাতালে চিকিৎসাধীন আহত ওই কিশোর জানায়, গতকাল রাতে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার অনন্তপুর বিওপি ও ভারতের ঝিকরি ক্যাম্পের আওতাধীন সীমান্ত পিলার ৯৪৬/৫ এস-এর পাশ দিয়ে অবৈধ ভাবে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ছোঁড়া গুলি বুকের ডান দিকে বিদ্ধ হয়ে গুরুতর আহত হয় ওই কিশোর। গুলিবিদ্ধ অবস্থায় সে প্রথমে নাগেশ্বরী স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়ে একই উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের দোয়ালিপাড়া গ্রামে তার নানা মকবুল হোসেনের বাড়িতে যায়।

পুলিশি ঝামেলা এড়াতে তারা বিষয়টি গোপন রাখার চেষ্টা করেন। পরে পুলিশ বিষয়টি জানার পর তাকে রাত সাড়ে ৩টার দিকে উদ্ধার করে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি করে।

এ প্রসঙ্গে হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. পুলক কুমার সরকার বলেন, ‘ভারতীয় ওই কিশোরের পাঁজরের ডান দিকে গুলিবিদ্ধ হয়েছে। ভোর ৪টায় তাকে হাসপাতালের জরুরি বিভাগে আনা হয়। তাকে চিকিৎসা দেওয়া হয়েছে। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল।’

ওসি রওশন কবির বলেন, ‘আহত ওই কিশোরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার ব্যাপারে বিজিবি সিদ্ধান্ত নেবে।’

এ ব্যাপারে জানতে বিজিবি লালমনিরহাট ১৫ ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল এসএম তৌহিদুল আলমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে কাজ করছি। পরবর্তীতে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিস্তারিত জানানো হবে।’

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

7h ago