করোনাভাইরাস

ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড শনাক্ত ১ লাখ ৮৪ হাজার ৩৭২, মৃত্যু ১০২৭

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও এক লাখ ৮৪ হাজার ৩৭২ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ শনাক্ত। এ নিয়ে টানা অষ্টম দিনের মতো দেশটিতে দৈনিক এক লাখের বেশি রোগী শনাক্ত হলো।
মুম্বাইয়ের একটি রেলস্টেশনে যাত্রীর শরীরের তাপমাত্রা ও পালস মাপা হচ্ছে। ৭ এপ্রিল ২০২১। ছবি: রয়টার্স

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও এক লাখ ৮৪ হাজার ৩৭২ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ শনাক্ত। এ নিয়ে টানা অষ্টম দিনের মতো দেশটিতে দৈনিক এক লাখের বেশি রোগী শনাক্ত হলো।

এখন পর্যন্ত দেশটিতে এক কোটি ৩৮ লাখ ৭৩ হাজার ৮২৫ জন শনাক্ত হয়েছেন। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।

একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও এক হাজার ২৭ জন। গত ছয় মাসের মধ্যে এটিই দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যু। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন এক লাখ ৭২ হাজার ৮৫ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৮২ হাজার ৩৩৯ জন। মোট সুস্থ হয়েছেন এক কোটি ২৩ লাখ ৩৬ হাজার ৩৬ জন।

আজ বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এরপর রয়েছে কেরালা, কর্ণাটক, তামিল নাড়ু, অন্ধ্রপ্রদেশ, দিল্লি ও উত্তর প্রদেশ। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে শনাক্ত হয়েছেন ৬০ হাজার ২১২ জন। ভারতে করোনার সংক্রমণ শুরুর পর থেকে এটিই মহারাষ্ট্রে একদিনে সর্বোচ্চ শনাক্ত।

দেশটিতে মোট শনাক্ত এক কোটি ৩৮ লাখ ৭৩ হাজার ৮২৫ জনের মধ্যে বর্তমানে আক্রান্ত রয়েছেন ১০ লাখ এক হাজার ছয় জন।

ভারতে এখন পর্যন্ত ১১ কোটির বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে বলেও এনডিটিভি প্রতিবেদনে জানানো হয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে ১৪ লাখ ১১ হাজার ৭৫৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ২৬ কোটি ছয় লাখ ১৮ হাজার ৮৬৬টি নমুনা।

উল্লেখ্য, গত বছরের ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দুই নম্বরে। ভারতের আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও পরে ব্রাজিল।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৭২ লাখ ৫১ হাজার ৪৩৪ জন এবং মারা গেছেন ২৯ লাখ ৫৭ হাজার ৯০২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৮২ লাখ আট হাজার ৭৫১ জন।

আরও পড়ুন:

ভারতে আজ শনাক্ত ১ লাখ ৬১ হাজার ৭৩৬, মৃত্যু ৮৭৯

ভারতে একদিনে সর্বোচ্চ শনাক্ত ১৬৮৯১২, মৃত্যু ৯০৪

ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড শনাক্ত ১৫২৮৭৯, মৃত্যু ৮৩৯

ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ১৪৫৩৮৪, মৃত্যু ৭৯৪

ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ১৩১৯৬৮, মৃত্যু ৭৮০

ভারতে নতুন রেকর্ড: একদিনে শনাক্ত ১২৬৭৮৯, মহারাষ্ট্রে ৫৯৯০৭

ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড শনাক্ত ১১৫৭৩৬, মহারাষ্ট্রে ৫৫৪৬৯

ভারতে একদিনে সর্বোচ্চ শনাক্ত লাখের বেশি, মহারাষ্ট্রে ৫৭০৭৪

Comments