আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু প্রায় ৩০ লাখ, আক্রান্ত ১৩ কোটি ৯৭ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন প্রায় ৩০ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১৩ কোটি ৯৭ লাখ। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় আট কোটি মানুষ।

আজ শনিবার সকালে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের আজ সকাল পৌনে ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৬২৮ জন এবং মারা গেছেন ২৯ লাখ ৯৭ হাজার ২৫০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৯৫ লাখ ৫৪ হাজার ৫৮৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৫ লাখ ৭৫ হাজার ১৮২ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৬৬ হাজার ২১৫ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন এক কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৬০৯ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন এক লাখ ৭৫ হাজার ৬৪৯ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৮ লাখ ৩২ হাজার ৪৫৫ জন, মারা গেছেন তিন লাখ ৬৮ হাজার ৭৪৯ জন। সুস্থ হয়েছেন এক কোটি ২১ লাখ ৬৩ হাজার ৮৩১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ ১১ হাজার ৬৯৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৯৯ হাজার ৯৩৯ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ১১ হাজার ৭৭৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১০ হাজার ১৮২ জন। আর সুস্থ হয়েছেন ছয় লাখ দুই হাজার ৯০৮ জন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

6h ago