প্রস্তুতি ম্যাচে প্রথম দিনে চার ফিফটি

নির্বিষ উইকেটে ফিফটি করেছেন তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত আর মুশফিকুর রহিম। নুরুল হাসান সোহানের ব্যাট থেকেও এসেছে রান। বোলারদের খরার দিনে একমাত্র সাফল্য শুভাগত হোমের।
Practice match
ছবি: বিসিবি

শ্রীলঙ্কায় টেস্ট সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন বেশ কয়েকজন ব্যাটসম্যান। নির্বিষ উইকেটে ফিফটি করেছেন  তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত আর মুশফিকুর রহিম। নুরুল হাসান সোহানের ব্যাট থেকেও এসেছে রান। বোলারদের খরার দিনে একমাত্র সাফল্য শুভাগত হোমের।

শনিবার কাতুনায়েকেতে নিজেদের মধ্যে ভাগাভাগি হয়ে দুই দিনের প্রস্তুতি ম্যাচ শুরু করে বাংলাদেশ দল। প্রথম দিন শেষে বাংলাদেশ লাল দল করেছে ৩১৪ রান। তাদের পাঁচজন ব্যাটসম্যান স্বেচ্ছায় অবসর নিয়েছেন। আউট হয়েছেন কেবল তাইজুল ইসলাম।

সর্বোচ্চ ৬৬ রান আসে মুশফিকের ব্যাট থেকে, ৬৩ রান করে অবসরে যান তামিম, ৫২ করে সাইফ, ৫৩ করে শান্ত ৪৮ রান করে স্বেচ্ছায় মাঠ ছাড়েন নুরুল হাসান সোহান।

শুভাগত অফ স্পিনে ৪৬ রানে নেন ১ উইকেট। আরেক অফ স্পিনার নাঈম হাসান ১৬ ওভার বল করে ৭২ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

টেস্ট সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচ হওয়ায় প্রত্যেকের পর্যাপ্ত অনুশীলন নিশ্চিত করা দরকার ছিল। তা করতে গিয়েই রান পাওয়া ব্যাটসম্যানরা মাঠ ছেড়ে বেরিয়ে এসে বাকিদের সুযোগ দেন।

আগে ব্যাট করতে নেমে অনেকটা ওয়ানডে মেজাজে খেলেছেন তামিম। ৬৩ করেছেন ঠিক ৬৩ বলে। টেস্টে ওপেনিংয়ে তার সঙ্গী হওয়ার দৌড়ে থাকা সাইফ ছিলেন রয়েসয়ে। সময় নিয়ে থিতু হন। ৫২ রান করতে লাগান ৯৪ বল। বেশ কয়েকদিন থেকে রান খরা শান্তর ব্যাটে। এই বাঁহাতিও খেলেছেন সতর্কতার সঙ্গে। ১১১ বল খেলে ৫৩ রান করেন তিনি। চার নম্বরে নেমে অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিক ৮২ বলে করেন ৬৬ রান।

দিনশেষে শান্ত জানালেন, শুরুর কয়েক ওভার পর উইকেট কথা বলেছেন ব্যাটসম্যানদের পক্ষে, ‘আমার মনে হয় এটা খুব ভালো একটা প্রস্তুতি টেস্ট ম্যাচ শুরুর আগে। যেটা করতে চেয়েছিলাম আজকে, ওই পরিকল্পনা অনুযায়ী ব্যাটিং করতে পেরেছি। এই শেপে যদি ব্যাট করতে পারি তাহলে আমাদের টেস্ট ম্যাচের জন্য ভালো হবে।’

‘আমার কাছে মনে হয় শুরুতে বোলাররা ভালো বল করেছে। বিশ পঁচিশ ওভার পর  ব্যাটিংটা অনেক সহজ ছিল। আমার মনে হয় ব্যাটসম্যানরা যারা আমরা ব্যাট করছি খুব ভালো শেইপে ব্যাট করছি। আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিয়েছি।’

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ লাল দল: ৭৯.২ ওভারে ৩১৪/১ (তামিম ৬৩ (স্বেচ্ছা অবসর), সাইফ ৫২ (স্বেচ্ছা অবসর), শান্ত ৫৩ (স্বেচ্ছা অবসর), মুশফিক ৬৬ (স্বেচ্ছা অবসর), সোহান ৪৮(স্বেচ্ছা অবসর), মিরাজ ২৪, তাইজুল ২ ; ইবাদত ০/২৪, শরিফুল ০/২৯, শহিদুল ০/৪২, মুকিদুল ০/৬১, শুভাগত ১/৪৬, নাঈম ০/৭২, মুমিনুল ০/৩১)

Comments