মেট্রোরেলের প্রথম সেট ঢাকায়

মেট্রোরেলের প্রথম সেট ঢাকায় এসে পৌঁছেছে। আজ বুধবার বিকেল ৫টার দিকে রাজধানীর দিয়াবাড়িতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) নির্মিত জেটিতে প্রথমে দুটি এবং এর ঘণ্টা পর বাকি চারটি কোচ পৌঁছে।
রাজধানীর দিয়াবাড়িতে ডিএমটিসিএলের নতুন জেটিতে মেট্রোরেলের প্রথম সেটের দুটি কোচ। ছবি: সংগৃহীত

মেট্রোরেলের প্রথম সেট ঢাকায় এসে পৌঁছেছে। আজ বুধবার বিকেল ৫টার দিকে রাজধানীর দিয়াবাড়িতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) নির্মিত জেটিতে প্রথমে দুটি এবং এর ঘণ্টা পর বাকি চারটি কোচ পৌঁছে।

মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিকি দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ট্রেনের ছয়টি কোচের মধ্যে দুটি আজ বিকেল ৫টার দিকে ও বাকি চারটি ৬টার দিকে রাজধানীর দিয়াবাড়িতে মেট্রোরেল ডিপোর কাছে ডিএমটিসিএলের নতুন জেটিতে পৌঁছেছে।

গত ৩১ মার্চ মেট্রোরেলের কোচের প্রথম চালানটি জাপান থেকে মোংলা বন্দরে পৌঁছায়। সেখানে যথাযথ প্রক্রিয়া শেষে ট্রেনের কোচ বহনকারী দুটি বার্জ ১৬ এপ্রিল ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে।

জাপানের কোবে বন্দর থেকে গত ৪ মার্চ কোচগুলো রওনা হয়।

এমএএন সিদ্দিকি জানান, এখন কোচগুলো ডিপোতে নেওয়া হবে। তারপরে ট্রায়াল রান শুরুর আগে এগুলোর একটি সমন্বিত পরীক্ষা করা হবে।

ডিএমটিসিএল সূত্র জানায়, প্রতিটি ট্রেনের ধারণ ক্ষমতা হবে সর্বোচ্চ দুই হাজার ৩০৮টি আসন।

ডিএমটিসিএল ২০১৭ সালের আগস্টে কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়ামের সঙ্গে মেট্রোরেলের জন্য ২৪ সেট ট্রেন তৈরির চুক্তি সই করে।

গত বছরের ডিসেম্বরের মধ্যে পাঁচ সেট ট্রেন তৈরি হয়। দ্বিতীয় সেট ট্রেন আগামী ১৬ জুন ও তৃতীয়টি ১৩ আগস্ট ডিপোতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

২২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প এমআরটি-৬ এর রুট রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত। চলতি বছরের মার্চ পর্যন্ত প্রকল্পটির ৬১ দশমিক ৪৯ শতাংশ অগ্রগতি হয়েছে।

Comments

The Daily Star  | English

Battery-run rickshaws to ply on Dhaka roads: Quader

Road, Transport and Bridges Minister Obaidul Quader today said the battery-run rickshaws and easy bikes will ply on the Dhaka city roads

1h ago