ফিলিস্তিনিদের সঙ্গে মানবতাবিরোধী অপরাধ করছে ইসরায়েল: এইচআরডব্লিউ

ফিলিস্তিনিদের বিরুদ্ধে জাতিগত বিদ্বেষ ও নিপীড়নের মাধ্যমে মানবতাবিরোধী অপরাধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই রাষ্ট্রটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই পুনর্বিবেচনা করতে হবে।
পশ্চিম তীরের সালফিটে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি পুলিশের বাধা। ফাইল ফটো এপি

ফিলিস্তিনিদের বিরুদ্ধে জাতিগত বিদ্বেষ ও নিপীড়নের মাধ্যমে মানবতাবিরোধী অপরাধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই রাষ্ট্রটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই পুনর্বিবেচনা করতে হবে।

নিউ ইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এর প্রতিবেদনে গতকাল সোমবার এ কথা বলা হয়েছে।

আজ মঙ্গলবার সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে, জর্ডান নদী থেকে ভূমধ্যসাগর পর্যন্ত ফিলিস্তিনিদের ওপর কীভাবে ইহুদি-ইসরাইলি একাধিপত্য প্রতিষ্ঠা করা হচ্ছে তা এইচআরডব্লিউর ২১৩ পৃষ্ঠার প্রতিবেদনে সবিস্তারে তুলে ধরা হয়েছে।

এইচআরডব্লিউর নির্বাহী পরিচালক কেনেথ রথ বলেছেন, ‘বিশ্বের অধিকাংশ দেশ যখন ইসরায়েলের অর্ধশত বছরের দখলদারিত্বকে সাময়িক বলে মনে করছে, কয়েক দশকের বেশি সময় ধরে বন্ধ শান্তি প্রক্রিয়া আবার চালু হবে বলে আশা করছে, তখন দেখা যায় ফিলিস্তিনিদের ওপর নির্যাতনের সীমা ছাড়িয়ে যাচ্ছে। সেখানে বর্ণবাদের মতো অপরাধ ও নিপীড়ন স্থায়ী রূপ লাভ করছে।’

ইসরায়েল এইচআরডব্লিউর এই প্রতিবেদনকে ‘প্রোপাগান্ডা’ হিসেবে অভিহিত করেছে।

তারা বলছে ইসরায়েলের বিরুদ্ধে হিউম্যান রাইটস ওয়াচ এর এমন অবস্থান দীর্ঘদিনের।

এইচআরডব্লিউর প্রতিবেদনের শেষে ইসরায়েলি মানবাধিকার সংস্থা বি’টিসেলেম’র গত জানুয়ারির সমীক্ষা প্রতিবেদনের মন্তব্য জুড়ে দেওয়া হয়েছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, চার স্তরে বিভক্ত ফিলিস্তিনিদের স্বশাসনের অধিকার অগ্রাহ্য করা হয়েছে।

এইচআরডব্লিউর প্রতিবেদনকে স্বাগত জানিয়েছে রামাল্লা-ভিত্তিক সংগঠন প্যালেস্টাইন ইন্সটিটিউট ফর পাবলিক ডিপ্লোমেসি। এই প্রতিবেদনের ‘রাজনৈতিক গুরুত্ব’ রয়েছে বলে মনে করেন সংগঠনটির অ্যাডভোকেসি পরিচালক ইনেস আবদেল রাজেক।

গবেষণা ওয়েবসাইট জাদালিয়া’র সহ-সম্পাদক মঈন রাব্বানি বলেন, ‘এই প্রথম দেখা গেল ইসরায়েল সম্পর্কে প্রতিবেদন তৈরিতে এইচআরডব্লিউ ফিলিস্তিনিদের নিন্দা করে কোনো ভারসাম্য তৈরি করেনি।’

সংস্থাটির প্রতিবেদনে ফিলিস্তিনিদের ওপর নানা দিক থেকে ইসরায়েলের নিপীড়নের চিত্র তুলে ধরা হয়েছে। বিশেষ করে, দখলকৃত জমিতে ফিলিস্তিনদের চলাফেরায় বিধিনিষেধ আরোপ, তাদের ঘরবাড়ি ভেঙে দেওয়া, নতুন ঘর তোলার অনুমতি না দেওয়া, সামরিক দখলদারিত্ব, ভূমি বাজেয়াপ্ত করা ও হাজার হাজার ফিলিস্তিনিকে তাদের জমিতে বসবাস করার অধিকারকে প্রত্যাখ্যান করার কথা এই প্রতিবেদনে বলা হয়েছে।

এতে আরও বলা হয়, ইসরায়েল সরকার ২০১৮ সালের জাতি-রাষ্ট্র বিলে দেশটিকে শুধুমাত্র ‘ইহুদি জাতির জন্যে’ গড়ে তোলার যে ঘোষণা দিয়েছে সেখানেই ইহুদিদের একাধিপত্য প্রতিষ্ঠার কথা রয়েছে। বসতি গড়ার মাধ্যমে ইসরায়েল তার সম্প্রসারণনীতি চালিয়ে যাচ্ছে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

4h ago