পাল্লেকেলের উইকেট ‘নিম্নমানের’, পেল ডিমেরিট পয়েন্ট

পাল্লেকেলেতে প্রথম টেস্টে ব্যাটসম্যানরাই দাপট দেখিয়েছেন। দুই দল মিলিয়ে রান হয়েছে ১২৮৯। উইকেট পড়েছে কেবল ১৭টি। নিষ্প্রাণ সেই উইকেটে ম্যাচ হয়েছে ম্যাড়ম্যাড়ে ড্র।
Sri Lanka's captain Dimuth Karunaratne
ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্টের উইকেট গড় মানের নিচে বলে চিহ্নিত করেছে আইসিসি। বোলারদের জন্য নিষ্প্রাণ এই উইকেট পেয়েছে একটি ডেমিরেটি পয়েন্ট।  ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে এই ব্যাপারে লিখিত রিপোর্ট জমা দিয়েছেন।

পাল্লেকেলেতে প্রথম টেস্টে ব্যাটসম্যানরাই দাপট দেখিয়েছেন। দুই দল মিলিয়ে রান হয়েছে ১২৮৯। উইকেট পড়েছে কেবল ১৭টি। নিষ্প্রাণ সেই উইকেটে ম্যাচ হয়েছে ম্যাড়ম্যাড়ে  ড্র।

দুদলের বোলারদের জন্যই পাল্লেকেলের বাইশগজ ছিল চরম হতাশাময়। এরপরই উইকেটটি আসে আলোচনায়। নজর এড়ায়নি ম্যাচ রেফারিরও। আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি শ্রীলঙ্কান মাদুগালে এই উইকেটকে ‘নিম্নমানের’ আখ্যায়িত করেন।

ম্যাচ রেফারির পর্যবেক্ষণে এই উইকেট ছিল একপাক্ষিক, ভারসাম্যহীন,  ‘পিচের চরিত্র পাঁচ দিনেও বদলায়নি। এখানে বোলার ও ব্যাটসম্যানদের জন্য ভারসাম্য ছিল না। পুরোটা সময় এর আচরণ ছিল ব্যাটসম্যানদের পক্ষে। আইসিসির নিয়ম অনুযায়ী তাই এই উইকেটকে গড় মানের নিচের বলে আখ্যা দেওয়া হচ্ছে।’ তার রিপোর্টের প্রতিলিপি শ্রীলঙ্কা ক্রিকেটকেও পাঠিয়েছেন মাদুগালে।

বৃহস্পতিবার একই ভেন্যুতে দ্বিতীয় টেস্টে নামবে বাংলাদেশ-শ্রীলঙ্কা।

আইসিসির নিয়ম অনুযায়ী কোন ভেন্যু পাঁচ বছরের মধ্যে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে সেই ভেন্যু এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হবে। 

Comments