ক্রিকেট

টস হেরে এবার ফিল্ডিংয়ে বাংলাদেশ, শরিফুলের অভিষেক

দ্বিতীয় টেস্টের উইকেটে নিশ্চিতভাবেই বদলের আভাস দেখছে স্বাগতিকরা। সেইজন্য একাদশেও স্পিন শক্তি বাড়িয়েছে তারা। বাংলাদেশ একাদশে বদল এলেও আগের মতই থাকছে তিন পেসার আর দুই স্পিনার।
Shoriful Islam
ছবি: এসএলসি

প্রথম টেস্টে টস জিতে আগে ব্যাটিং নিতে পেরেছিল বাংলাদেশ, শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টে এবার টস হেরে আগে ফিল্ডিং পেয়েছে মুমিনুল হকের দল। প্রথম টেস্ট থেকে একাদশে এসেছে একটি বদল। ডানহাতি পেসার ইবাদত হোসেনের জায়গায় অভিষেক হচ্ছে তরুণ বাঁহাতি পেসার শরিফুল ইসলামের। 

একই ভেন্যুতে আগের টেস্ট হয়েছিল নিষ্প্রাণ ড্র। পাঁচদিনে দুদল মিলিয়ে তুলেছিল ১২৮৯ রান। উইকেট পড়েছিল কেবল ১৭টি। উইকেটে বোলারদের জন্য কোন সহায়তা না থাকায় এটিকে ‘গড় মানের নিচে’ বলে আখ্যা দিয়েছে আইসিসি। প্রথম টেস্টের জন্য পাল্লেকেলের ভেন্যু পেয়েছে একটি ডিমেরিট পয়েন্টও।

দ্বিতীয় টেস্টের উইকেটে নিশ্চিতভাবেই বদলের আভাস দেখছে স্বাগতিকরা। সেইজন্য একাদশেও স্পিন শক্তি বাড়িয়েছে তারা। এই টেস্টে পেসার একজন কমিয়ে স্পিনার বাড়িয়েছে লঙ্কানরা।  বাংলাদেশ একাদশে বদল এলেও আগের মতই থাকছে তিন পেসার আর দুই স্পিনার।

আগের টেস্ট মাত্র ১ উইকেট পেয়েছিলেন ইবাদত। গতি থাকলেও ধারাবাহিকতার ঘাটতি ছিল তার বলে। এই পেসারকে তাই বসিয়ে শরিফুলকে সুযোগ দিল টিম ম্যানেজমেন্ট। বাংলাদেশ একাদশে ওই একটাই পরিবর্তন। 

শ্রীলঙ্কা তাদের একাদশে এনেছে দুটি বদল। লেগ স্পিনার ওয়েইন্দু হাসারাঙ্গার বদলে দলে নিয়েছে দ্বিতীয় টেস্ট খেলতে নামা অফ স্পিনার রমেশ মেন্ডিসকে। চোটে ছিটকে যাওয়া পেসার লাহিরু কুমারার জায়গায় অভিষেক হচ্ছে বাঁহাতি স্পিনার প্রবীন জয়াবিক্রমার। 

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি, শরিফুল ইসলাম। 

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে, লাহিরু থিরিমান্নে, ওসাদা ফার্নেন্দো, অ্যাজেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, পাথুম নিশানুকা, নিরোশান ডিকভেলা, রমেশ মেন্ডিস, সুরাঙ্গা লাকমাল, বিশ্ব ফার্নেন্দো, প্রবীন জয়াবিক্রমা।

Comments

The Daily Star  | English

Mohammadpur Geneva Camp: Narcos clashing over new heroin spot

Mohammadpur Geneva Camp, where narcotics trade is rampant, has been witnessing clashes every day since the day after Eid-ul-Fitr.

11h ago