রাবির ‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের গুলি করার হুমকি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপাচার্য ভবনের সামনে অবস্থানরত ‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের গুলি করার হুমকি দেওয়ার ঘটনা ঘটেছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের গুলির হুমকি দেওয়া যুবক। ৪ মে ২০২১। ছবি: ভিডিও থেকে নেওয়া

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপাচার্য ভবনের সামনে অবস্থানরত ‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের গুলি করার হুমকি দেওয়ার ঘটনা ঘটেছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের মেয়াদের শেষ সিন্ডিকেট সভা তার বাসভবনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে ‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের বাধার মুখে ১১টার দিকে সেই সভা স্থগিত করতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সিন্ডিকেট সভা স্থগিত করার দাবিতে আজ সকাল থেকেই উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সমাজের ‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকেরা।

এর আগেই উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাকর্মীরা।

সকাল সোয়া ১০টার দিকে উপাচার্যের সঙ্গে দেখা করার জন্যে তার বাসভবনে যেতে চাইলে ছাত্রলীগের নেতাকর্মীদের বাধার মুখে পড়েন ‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকেরা।

সেসময় ছাত্রলীগকে নিবৃত্ত করতে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে অনুরোধ করেন শিক্ষকেরা।

এক পর্যায়ে পুলিশ ও প্রক্টরিয়াল বডির উপস্থিতিতেই শিক্ষকদের সঙ্গে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক ও প্রক্টর ছাত্রলীগের নেতাকর্মীদের দ্বারা লাঞ্ছিত হন বলে অভিযোগ উঠেছে।

সেসময় ছাত্রলীগের নেতাকর্মীদের ভেতর থেকে এক যুবক শিক্ষকদের গুলি করার হুমকি দেন। সংবাদকর্মীদের ধারণ করা ভিডিওতে এমন দৃশ্য দেখা গেছে।

জানা গেছে, ওই যুবকের নাম আকাশ। তিনি বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচন্ডী এলাকার বাসিন্দা। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া দ্য ডেইলি স্টারকে বলেছেন, ‘আকাশ রাবি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত নয়।’ তবে, গুলি করার হুমকি দেওয়ার বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের একজন বাংলা বিভাগের শফিকুন্নবি সামাদী ডেইলি স্টারকে বলেন, ‘আমরা উপাচার্যের সঙ্গে দেখা করতে চেয়েছিলাম। কিন্তু, আমাদেরকে বাধা দেওয়া হয় এবং লাঞ্ছিত করা হয়। এমনকি, আমাদের গুলি করার হুমকি দেওয়া হয়।’

‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে এভাবে হুমকি দেওয়ার সাহস কারো থাকার কথা না। এটি আমাদের নিরাপত্তার বিষয়। এর জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দায়ী,’ যোগ করেন তিনি।

এর আগে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান ডেইলি স্টারকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে ব্যবস্থা আমরা করেছি। এ জন্য সবার সাহায্য প্রত্যাশা করছি।’

আরও পড়ুন:

‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের বাধার মুখে রাবি সিন্ডিকেট সভা স্থগিত

আজও রাবি প্রশাসন ও সিনেট ভবনে তালা ঝুলছে

উপাচার্য ভবনের পরে রাবি সিনেট ও প্রশাসন ভবনেও তালা

রাবি উপাচার্য ভবনে আবারও তালা!

রাবিতে দুর্নীতি-অনিয়ম: ইউজিসি প্রতিবেদন দিলেও সিদ্ধান্ত নিতে দেরি করছে সরকার

ইউজিসির তদন্ত প্রতিবেদন একপেশে ও পক্ষপাতমূলক: রাবি উপাচার্য

এবার প্রশাসনিক ভবনে তালা দিয়েছে রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা

উপাচার্যকে অবরুদ্ধ করে রেখেছেন রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা

ছাত্রলীগকে চাকরি দিতে ‘সর্বোচ্চ’ অগ্রাধিকারের আশ্বাস রাবি উপাচার্যের

রাবি উপাচার্যের নামে বিশ্ববিদ্যালয়ের অর্থে নির্মিত মাদ্রাসা

Comments

The Daily Star  | English

Iranian Red Crescent says bodies recovered from Raisi helicopter crash site

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

4h ago