ভারত থেকে কীভাবে ফিরবেন সাকিব-মোস্তাফিজ?

ভারতে করোনাভাইরাস পরিস্থিতি খারাপ হলে গত ২৫ এপ্রিল দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয় বাংলাদেশ। বাংলাদেশেও করোনা পরিস্থিতি উদ্বেগজনক জায়গায় যাওয়ার পর কিছু ব্যতিক্রম ছাড়া বন্ধ আছে আন্তর্জাতিক ফ্লাইট ।
Shakib AL hasan- Mustafizur Rahman
ছবি: সংগ্রহ

ভারতের করোনাভাইরাস পরিস্থিতি খারাপ হয়ে যাওয়ায় স্থগিত হয়ে গেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলমান আসর। এই টুর্নামেন্টে খেলতে যাওয়া বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকেও তাই দেশে ফিরতে হবে আগেভাগে। তাদের দেশে ফেরা কোন প্রক্রিয়া হবে, তা নিয়ে খোঁজখবর রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফেরার পর এই দুজনের কোয়ারেন্টিনের ধরন নিয়েও কাজ করছে তারা।

কয়েকজন খেলোয়াড় ও সাপোর্ট স্টাফ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় মঙ্গলবার দুপুরে অনির্দিষ্টকালের জন্য আইপিএল স্থগিতের সিদ্ধান্ত আসে।

এরপরই সাকিব ও মোস্তাফিজের দেশে ফেরার বিষয়টি সামনে আসে। ভারতে করোনাভাইরাস পরিস্থিতি খারাপ হলে গত ২৫ এপ্রিল দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয় বাংলাদেশ। বাংলাদেশেও করোনা পরিস্থিতি উদ্বেগজনক জায়গায় যাওয়ার পর কিছু ব্যতিক্রম ছাড়া বন্ধ আছে আন্তর্জাতিক ফ্লাইট ।

দেশে ফিরতে হলে তাই বাণিজ্যিক কোনো ফ্লাইট পাচ্ছেন না সাকিব-মোস্তাফিজ। তাদেরকে ফিরতে হবে বিশেষ ব্যবস্থায়। তবে আইপিএল কর্তৃপক্ষ জানিয়েছিল, বিদেশি ক্রিকেটারদের দেশে ফেরার ব্যবস্থা করে দেবে তারাই।

মঙ্গলবার দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী জানান, এই দুই ক্রিকেটারের দেশের ফেরার ব্যাপার নিয়ে খোঁজ নিচ্ছেন তারা, ‘আমরা সাকিব ও মোস্তাফিজের সঙ্গে যোগাযোগ করেছি। তাদের নিজেদের পরিকল্পনা জানতে চেয়েছি। একই সঙ্গে আইপিএল কর্তৃপক্ষের সঙ্গেও আমরা যোগাযোগ করছি।’

আইপিএল স্বাভাবিকভাবে চললে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে খেলতে ১৯ মে দেশে ফেরার কথা ছিল সাকিবদের। তবে এখন যেহেতু তারা আগেভাগেই এবং বিশেষ একটা পরিস্থিতিতে আসবেন, কাজেই তাদের যেতে হবে বেশ কিছু প্রটোকলের ভেতর দিয়ে। ভারত থেকে আসা যেকোনো যাত্রীর জন্যই বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন চালু করেছে বাংলাদেশ সরকার। বিসিবির সিইও জানান, এক্ষেত্রে সরকারি নিয়মের বাইরে যাওয়ার সুযোগ নেই, ‘তাদের আসার তারিখ ঠিক হলে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করব। তবে যত বড় খেলোয়াড়ই হন না কেন, বর্তমান পরিস্থিতিতে তাকে প্রটোকলের ভেতর দিয়ে যেতে হবে।’

Comments

The Daily Star  | English
Flight operations disrupted at Dhaka airport

Cyclone Remal: Biman suspends all Cox's Bazar-bound flights today

National carrier Biman Bangladesh Airlines announced the suspension of its flights to Cox's Bazar for today due to Cyclonic storm Remal

28m ago