শিবচরে স্পিডবোট দুর্ঘটনা: জেলা প্রশাসনের তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন

মাদারীপুরের শিবচর উপজেলার বাংলাবাজারে পদ্মা নদীতে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জন নিহত হওয়া ঘটনায় গঠিত মাদারীপুর জেলা প্রশাসনের তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছে।
Madaripur.jpg
স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আজহারুল ইসলামের নেতৃত্বে ছয় সদস্যের এই কমিটি ঘটনাস্থল পরিদর্শন এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যগ্রহণ করে। ছবি: স্টার

মাদারীপুরের শিবচর উপজেলার বাংলাবাজারে পদ্মা নদীতে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জন নিহত হওয়া ঘটনায় গঠিত মাদারীপুর জেলা প্রশাসনের তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছে।

আজ বুধবার সকাল ১১টার দিকে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আজহারুল ইসলামের নেতৃত্বে ছয় সদস্যের এই কমিটি ঘটনাস্থল পরিদর্শন এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যগ্রহণ করে।

এসময় আজহারুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘আমরা ঘটনাস্থলে দ্বিতীয়বারের মতো এসেছি। ঘটনার দিনেও আমরা নিবিড় পর্যবেক্ষণ করেছি। আজ প্রত্যক্ষদর্শীদের সঙ্গে আলাপ করে জানতে পেরেছি যে, স্পিডবোটটি প্রচণ্ড বেগে এসে বাল্কহেডের পেছনে ধাক্কা দেয়। স্পিডবোটে থাকা প্রত্যেকেরই মাথায় প্রচণ্ড জোরে আঘাত লাগে। সরাসরি আঘাতের কারণেই ২৬ জন মানুষ সঙ্গে সঙ্গেই প্রাণ হারিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘যে তথ্য-উপাত্ত পেয়েছি, তা বিশ্লেষণ করে আমরা এর কারণ উদঘাটন করব। এমন নৌ দুর্ঘটনা যেন আর না ঘটে। এর জন্য সম্পূর্ণ ঘাট ম্যানেজমেন্টের বেশ কিছু অব্যবস্থাপনা আছে। এখানে মানুষের কষ্ট ও ভোগান্তি আছে যা, অস্বীকার করার কোনো উপায় নেই।’

‘যাত্রীদের কষ্ট কীভাবে লাঘব করা যায়, সে বিষয়ে আমাদের বেশ কিছু পরামর্শ তদন্ত প্রতিবেদনে থাকবে। এ ছাড়াও, চালকদের রেজিস্ট্রেশন এবং চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা কীভাবে করা যায়, সে বিষয়গুলো আমরা উল্লেখ করব। একইসঙ্গে প্রশিক্ষণ ও লাইসেন্স ছাড়া কোনো চালক যেন স্পিডবোট চলাতে না পারে, সে ব্যাপারে আমাদের জোরালো কিছু সুপারিশ থাকবে’, বলেন তদন্ত কমিটি প্রধান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান, শিবচর থানার পরিদর্শক (তদন্ত) মো. আমির হোসেন, বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন, চর জানাজাত নৌ-পুলিশ ফাঁড়ির পরিদর্শক আব্দুর রাজ্জাক, বাংলাদেশ কোস্টগার্ড নারায়ণগঞ্জের স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট আসমাদুল ইসলাম।

গত সোমবার সকালে মুন্সিগঞ্জের শিমুলিয়া স্পিডবোট ঘাট থেকে একটি স্পিডবোট ৩১ জন যাত্রী নিয়ে মাদারীপুরের শিবচরের বাংলাবাজারের দিকে যাওয়া পথে বালুবোঝাই একটি বাল্কহেডের পেছনে ধাক্কা দিলে স্পিডবোটটি উল্টে যায়। এ দুর্ঘটনায় ওই স্পিডবোটের ২৬ যাত্রী নিহত হন।

পরে, মাদারীপুর স্থানীয় সরকার অধিদপ্তরের উপ-পরিচালক আজাহারুল ইসলামকে প্রধান করে ছয় সদস্যের তদন্ত কমিটি করেন জেলা প্রশাসক রহিমা খাতুন। এ কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়।

সোমবার রাতে বিআইডব্লিউটিএ নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম-পরিচালক ইকবাল আলমকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়। এ কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়।

আরও পড়ুন:

পদ্মায় স্পিডবোট দুর্ঘটনা: বরিশাল বিভাগের ৯ জনের মরদেহ পরিবারে হস্তান্তর

শিবচরে স্পিডবোট দুর্ঘটনা: ৪ জনের বিরুদ্ধে মামলা

শিবচরে নৌ দুর্ঘটনা তদন্তে ৬ সদস্যের কমিটি

শিবচরে পদ্মায় স্পিডবোট উল্টে নিহত ২৬

Comments

The Daily Star  | English

BB lets bankers offer existing dollar rate to exporters

In its effort to arrest the fall in forex reserves and bring unrealised export proceeds into the country, the Bangladesh Bank today allowed bankers to offer the existing US dollar exchange rate to exporters.

1h ago