ইসরায়েলি পুলিশের দ্বিতীয় দিনের হামলায় ৮০ ফিলিস্তিনি আহত

ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি পুলিশের দ্বিতীয় দিনের হামলায় অন্তত ৮০ ফিলিস্তিনি আহত হয়েছেন।
Jerusalem clash
ফিলিস্তিনিদের দমনে স্টান গ্রেনেড ও জলকামান ব্যবহার করে ইসরায়েলি পুলিশ। ছবি: রয়টার্স

ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি পুলিশের দ্বিতীয় দিনের হামলায় অন্তত ৮০ ফিলিস্তিনি আহত হয়েছেন।

আজ রোববার সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার রাতে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের দমনে স্টান গ্রেনেড ও জলকামান ব্যবহার করে ইসরায়েলি পুলিশ।

ফিলিস্তিন রেড ক্রিসেন্ট জানিয়েছে, এ ঘটনায় অন্তত ৮০ ফিলিস্তিনি আহত হয়েছেন। তাদের মধ্যে ১৪ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

ইসরায়েলি পুলিশ জানিয়েছে, তাদের অন্তত এক কর্মকর্তা আহত হয়েছেন।

এতে আরও বলা হয়, ইহুদি বসতিকারীদের দাবি করা ভূমি থেকে ফিলিস্তিনিদের সম্ভাব্য বাস্তুচ্যুতিকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে সেখানে অস্থিরতা বিরাজ করছিল।

চিকিৎসক ও পুলিশ গণমাধ্যমকে জানিয়েছে, গত শুক্রবার আল-আকসা মসজিদের কাছে ইসরায়েলি পুলিশের হামলায় ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হন। সেসময় ১৭ ইসরায়েলি পুলিশও আহত হন।

এ ঘটনায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া ও জাতিসংঘ ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, গতকাল শবে কদরের নামাজ শেষে অন্তত ১০ হাজার মুসল্লি আল-আকসা মসজিদে বিক্ষোভ দেখানোর সময় ইসরায়েলি পুলিশ তাদের ওপর হামলা করে।

এর আগে, ইসরায়েলি পুলিশ মুসল্লিদের বহনকারী কয়েক ডজন বাস আটকে দেয় এবং গত শুক্রবারের ঘটনার জেরে কয়েকজন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করে।

মাহমুদ আল মারবুয়া (২৭) নামের এক ফিলিস্তিনি রয়টার্সকে বলেন, ‘তারা আমাদের এখানে নামাজ আদায় করতে দিতে চায় না। এখানে প্রতিদিনই সংঘর্ষ হচ্ছে।’

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েলের এই ‘অপকর্মের’ নিন্দা করেছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, তার দেশ প্রার্থনার স্বাধীনতা রক্ষার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষার কাজও দায়িত্বের সঙ্গে করে যাচ্ছে।

ফিলিস্তিনিদের জোর করে বাস্তুচ্যুত করা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে আরব লীগ।

আরও পড়ুন:

ইসরায়েলি পুলিশের হামলায় ১৭৮ ফিলিস্তিনি আহত

Comments

The Daily Star  | English

Three out of four people still unbanked in Bangladesh

Only 28.3 percent had an account with a bank or NBFI last year, it showed, increasing from 26.2 percent the year prior.

1h ago