করোনা রোগীর মরদেহ ভাসছে গঙ্গায়

উত্তর ভারতের গঙ্গা নদীতে কমপক্ষে ৪০টি মরদেহ ভেসে এসেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। বিহার ও উত্তরপ্রদেশ রাজ্যের সীমান্তের কাছে গঙ্গা নদীতে এই মরদেহগুলো ভেসে আসতে দেখা যায় বলে নিশ্চিত করেছে বিবিসি।
Ganga.jpg
উত্তরপ্রদেশে গঙ্গা নদীর তীরে পোড়ানো হচ্ছে করোনা রোগীর মরদেহ। ছবি: রয়টার্স

উত্তর ভারতের গঙ্গা নদীতে কমপক্ষে ৪০টি মরদেহ ভেসে এসেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। বিহার ও উত্তরপ্রদেশ রাজ্যের সীমান্তের কাছে গঙ্গা নদীতে এই মরদেহগুলো ভেসে আসতে দেখা যায় বলে নিশ্চিত করেছে বিবিসি।

আজ সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এতগুলো মরদেহ কোথা থেকে এবং কীভাবে সেখানে এসেছে তা পুরোপুরি স্পষ্ট নয়। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, তারা করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে থাকতে পারেন।

তবে কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, সেখানে প্রায় শতাধিক মরদেহ পাওয়া গেছে এবং মরদেহের অবস্থা দেখে বোঝা যাচ্ছে যে, সেগুলো বেশ কয়েকদিন ধরে নদীতে ভাসমান অবস্থায় ছিল।

এ বিষয়ে স্থানীয়দের বরাত দিয়ে এক সরকারি কর্মকর্তা অশোক কুমার বিবিসিকে বলেন, ‘মরদেহগুলো প্রতিবেশী রাজ্য উত্তরপ্রদেশ থেকে ভেসে আসার সম্ভাবনা রয়েছে।’

তিনি বলেন, ‘যাই হোক, মরদেহগুলো অবশেষে দাহ বা সৎকারের ব্যবস্থা করা হচ্ছে।’

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, মরদেহগুলো পচে ফুলে গেছে। এদের অবস্থা দেখে ‘আংশিকভাবে পোড়া’ মনে হয়েছে বলেও জানিয়েছেন কর্মকর্তারা।

উত্তরপ্রদেশ ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য। করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে এই রাজ্যসহ পুরো ভারত প্রায় বিপর্যস্ত। সাম্প্রতিক সপ্তাহে দেশটিতে যে হারে মানুষ মারা যাচ্ছেন, এতে করে মরদেহ সৎকারে হিমশিম খাচ্ছেন স্বেচ্ছাসেবকরা। কোথাও কোথাও শ্মশানে সৎকারের ঠাঁই মিলছে না। বর্তমানে ভারত করোনা মহামারির কেন্দ্রস্থল।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, মহামারির শুরুর পর থেকে ভারতে এখন পর্যন্ত ২ কোটি ২৬ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২ লাখ ৪৬ হাজার ১১৬ জন।

বিশেষজ্ঞদের ধারণা, ভারতে করোনায় আক্রান্ত ও মৃতের প্রকৃত সংখ্যা আরও বেশি।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

2h ago