মঙ্গলে চীনের নভোযান, জিনপিংয়ের অভিনন্দন

প্রথমবারের মতো মঙ্গল গ্রহ স্পর্শ করেছে চীনা রোভার জুরং। চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন এর বরাত দিয়ে চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম সিনহুয়া এই তথ্য জানিয়েছে।
চায়না স্পেস প্রোগ্রামের প্রদর্শনীতে চীনা মার্স রোভার জুরং এর মডেল দেখছেন এক দর্শনার্থী। ছবিটি গত ৬ মে বেইজিং এর ন্যাশনাল মিউজিয়াম থেকে তোলা। ছবি: এপি

প্রথমবারের মতো মঙ্গল গ্রহ স্পর্শ করেছে চীনা রোভার জুরং। চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন এর বরাত দিয়ে চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম সিনহুয়া এই তথ্য জানিয়েছে।

আর এর মধ‌্য দিয়ে বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে মঙ্গলে রোভার নামানোর ইতিহাস গড়লো চীন।

সিনহুয়া সামাজিক যোগাযোগ মাধ্যম অবতরণের ঘোষণায় বলেছে, ‘চীন প্রথমবারের মতো মঙ্গল গ্রহে একটি পদচিহ্ন রেখেছে, যা আমাদের দেশের মহাকাশ অনুসন্ধানের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

চীনের রোভারটি ফেব্রুয়ারিতে মঙ্গল গ্রহে পৌঁছা আমেরিকার নভোযানের সাথে যোগ দেবে।

চীনের নভোযান মঙ্গল গ্রহে অবতরণ করায় সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

সিনহুয়া জানায়, এক অভিনন্দন বার্তায় কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি) সেন্ট্রাল কমিটি, স্টেট কাউন্সিল ও সেন্ট্রাল মিলিটারি কমিশনের (সিএমসি) পক্ষ থেকে জিনপিং তিয়ানওয়েন-১ অভিযানে অংশ নেওয়া সব সদস্যকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। জিনপিং সিপিসি সেন্ট্রাল কমিটির সাধারণ সম্পাদক এবং সিএমসি’র চেয়ারম্যান।

১৯৭৬ সাল থেকে যুক্তরাষ্ট্র নয় বার মঙ্গলে অবতরণে সফল হয়েছে। এর আগে ১৯৭১ সালে রাশিয়া মঙ্গলগ্রহে সফলভাবে নভোযান অবতরণ করেছিল। কিন্তু মঙ্গলপৃষ্ঠে যাওয়ার পরেই তা বিকল হয়ে যায়।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago