সপ্তম দিনে ইসরায়েলি হামলায় আরও ৪২ ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আজ রোববার সকালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৪২ জন নিহত হয়েছেন। গেল এক সপ্তাহ ধরে চলা ইসরায়েলি হামলায় একদিনে এটাই সর্বোচ্চ হতাহত।
ফিলিস্তিতের গাজায় রোববার সকালে ইসরায়েলের বিমান হামলায় বিধ্বস্ত একটি বাড়ি। ছবি: রয়টার্স

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আজ রোববার সকালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৪২ জন নিহত হয়েছেন। গেল এক সপ্তাহ ধরে চলা ইসরায়েলি হামলায় একদিনে এটাই সর্বোচ্চ হতাহতের সংখ্যা।

হামলায় অন্তত তিনটি আবাসিক ভবন গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এই হামলায় হামাস প্রধান ইয়াহিয়া আল-সিনওয়ারের বাসভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

গাজায় হামলার সপ্তম দিনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সর্বোচ্চ শক্তিতেই হামলা চলবে। খুব শিগগির এটা বন্ধ হচ্ছে না। হামাসের নেতাদের কঠিন মূল্য দিতে হবে। নেতানিয়াহুর এই ভাষণ আজ ইসরায়েলে টেলিভিশনে সম্প্রচার করা হয়েছে।

রয়টার্স জানায়, গাজা উপত্যকায় গত এক সপ্তাহ ধরে চলা ইসরায়েলি হামলায় ৪৭ শিশুসহ এ পর্যন্ত মোট ১৮১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন এক হাজার জনের বেশি। দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হামলায় অন্তত ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে ইসরায়েলে দুই শিশুসহ এ পর্যন্ত নিহত হয়েছেন ১০ জন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আজ ফিলিস্তিন ও ইসরায়েল বিষয়ে বৈঠকে বসছে।

এ ছাড়া, এ সহিসংসতা বন্ধের জন্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা জরুরি বৈঠক করবেন বলে জানিয়েছেন ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল। আজ এক টুইট তিনি বার্তায় জানান,আগামী মঙ্গলবার ভিডিও কলের মাধ্যমে এ বৈঠকের আয়োজন করা হবে।

তিনি বলেন, ‘চলমান সহিংসতা বন্ধে ইইউ কীভাবে সর্বোচ্চ ভূমিকা রাখতে পারে, আমরা সে বিষয়ে আলোচনা ও সমন্বয় করব।’

অন্যদিকে ইসরায়েলকে ‘জাতিবিদ্বেষী রাষ্ট্র’ হিসেবে উল্লেখ করে জো বাইডেন প্রশাসনের কড়া সমালোচনা করেছেন মার্কিন কংগ্রেস সদস্য আলেক্সান্ড্রিয়া অকাসিও-কর্টেজ।

এক টুইট বার্তায় তিনি বলেছেন, ‘জাতিবিদ্বেষী রাষ্ট্রগুলো গণতান্ত্রিক নয়।’

আলজাজিরা ও এপি’র অফিসে ইসরায়েলি হামলার ভিডিও শেয়ার করে তিনি লিখেন, ‘যুক্তরাষ্ট্রের মদদেই এমনটা ঘটছে। জাতিসংঘের যুদ্ধবিরতির আহ্বানে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসন যদি মিত্রের সামনে গিয়েই দাঁড়াতে না পারে, তাহলে কার সামনে দাঁড়াতে পারবে? মানবাধিকারের পক্ষে দাঁড়ানোর কথা কীভাবে দাবি করবে তারা?’

চীনের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি ইসরায়েল ও হামাসের মধ্যে সহিংসতা বন্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন। এ ব্যাপারে কোনো ভূমিকা না রাখায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছেন তিনি।

 

আরও পড়ুন:

গাজায় এপি ও আল জাজিরার অফিস গুঁড়িয়ে দিলো ইসরায়েল

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলা, নিহতের সংখ্যা বেড়ে ১৩৭

গাজায় ইসরায়েলের অবিরাম বোমা হামলা, গোলাবর্ষণ

গাজায় স্থল পথে হামলার পরিকল্পনা করছে ইসরায়েল

ইসরায়েলকে ‘শিক্ষা দিতে’ পুতিনকে এরদোয়ানের ফোন

আবারও ইসরায়েলি হামলায় রক্তাক্ত গাজা উপত্যকা

গাজায় ইসরায়েলের বিমান হামলায় ২০ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি বোমার আঘাতে গাজায় ভবনধস, তেল আবিবে হামাসের রকেট হামলা

Comments

The Daily Star  | English

Quota protesters need to move the court, not the govt: PM

Hasina says protesters have to move the court, not the govt to resolve the issue, warns them against destructive activities

50m ago