পাটুরিয়া-গাবতলী: ১০ আসনের মাইক্রোবাসে ১৪ জন, ভাড়া ৭ গুণ বেশি

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট থেকে ঢাকার গাবতলীর দূরত্ব ৬৬ কিলোমিটার। স্বাভাবিক সময়ে এই দূরত্বে বাসের ভাড়া ১০০ টাকা। চলমান বিধিনিষেধে এই পথে মাইক্রোবাসে ভাড়া চাওয়া হচ্ছে জন প্রতি ৭০০ টাকা। তাও ১০ জনের আসনে বসানো হচ্ছে ১৪ জনকে।
ছবি: স্টার

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট থেকে ঢাকার গাবতলীর দূরত্ব ৬৬ কিলোমিটার। স্বাভাবিক সময়ে এই দূরত্বে বাসের ভাড়া ১০০ টাকা। চলমান বিধিনিষেধে এই পথে মাইক্রোবাসে ভাড়া চাওয়া হচ্ছে জন প্রতি ৭০০ টাকা। তাও ১০ জনের আসনে বসানো হচ্ছে ১৪ জনকে।

ঈদের ছুটির পর আজ ঢাকায় কর্মস্থলে ফিরছিলেন রাজবাড়ীর নীল কমল। তিনি ঢাকায় একটি কাপড়ের দোকানের কর্মচারী। ঢাকায় ফিরবার ভোগান্তি সম্পর্কে পাটুরিয়া ঘাটে দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, বাড়ি যাওয়ার পথে গাবতলী থেকে ৬০০ টাকায় মোটরসাইকেলে পাটুরিয়া ঘাটে এসেছিলাম। আজ ফিরতি পথে মাইক্রোবাসে পাটুরিয়া থেকে ৭০০ টাকায় অন্য আরও ১৪ জনের সাথে গাদাগাদি করে যাচ্ছি গাবতলীতে। অথচ পাটুরিয়া থেকে গাবতলীর বাস ভাড়া মাত্র ১০০ টাকা। সাতগুণ বেশি ভাড়া দিয়েও করোনার সংক্রমণের ঝুঁকি নিয়ে এভাবে যেতে হচ্ছে।

ঈদের ছুটি শেষে ঢাকামুখী মানুষের চাপ কিছুটা কমলেও এখনও বহু মানুষ ফেরিতে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে এসে নামছেন। রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট থেকে মানিকগঞ্জের পাটুরিয়া এবং পাবনার কাজিরহাট থেকে মানিকগঞ্জের আরিচা ঘাটে আসছেন দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষ। গণপরিবহন চালু না থাকায় বিপাকে পড়েছে ঢাকামুখী এসব যাত্রীরা।

পাটুরিয়া ও আরিচা ঘাটে যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, খোলা ট্রাক, পিকআপ ভ্যান, মোটরসাইকেল, ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা, রিকশা ভ্যানে পাঁচ থেকে সাত গুণ বেশি ভাড়া দিয়ে তাদের রাজধানীতে ফিরতে হচ্ছে। ফেরি পারাপারে আপাতত ভোগান্তিতে পড়তে না হলেও মহাসড়কে তারা যানবাহন পাচ্ছেন না।

নীল কমলের মতো শত শত যাত্রীকে পাটুরিয়া ঘাটে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে ছোট যানবাহনের ভাড়া নিয়ে দরকষাকষি করতে দেখা গেছে। একটি মাইক্রোবাসের ভাড়া চাওয়া হচ্ছে প্রায় ১০ হাজার টাকা। এরকমই একটি মাইক্রোবাসের চালক ইউনুস আলীর কাছে জানতে চাইলে বলেন, ‘আমাদেরও খরচ আছে। সবজায়গায় (চাঁদা) দিতে হয়। যা নিচ্ছি, এর কম নিলে তো আমাদের কিছু থাকে না। স্ত্রী, সন্তান নিয়ে আমরাই চলুম কেমনে?’

একই চিত্র আরিচা ঘাটেও।

যানবাহন সংকট এবং অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারে মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, গণপরিবহন বন্ধ থাকায় গাড়ির সংকট দেখা দিয়েছে। এই সুযোগটাই নিচ্ছে ছোট গাড়ির চালকেরা।’

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৬টি এবং আরিচা-কাজিরহাট নৌপথে চারটি ফেরি চলাচল করছে। এই দুই নৌপথ দিয়ে দেশের দক্ষিণ অঞ্চলের ২১টি জেলা এবং পাবনা, সিরাজগঞ্জ থেকে মানুষ কর্মস্থলে ফিরছে। সব ফেরি সচল থাকায় পারাপারে সমস্যা হচ্ছে না বলে জানান বিআইডব্লিউটিসি আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) মো. জিল্লুর রহমান।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

11m ago