এ বছরও আম পরিবহনে ‘ম্যাঙ্গো স্পেশাল’ ট্রেনের প্রস্তাব

আমের মূল বিক্রয়কেন্দ্র রাজধানী ঢাকায় স্বল্প মূল্যে ও সহজে পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে এ বছরও ‘ম্যাঙ্গো স্পেশাল’ নামে একটি বিশেষ ট্রেন চালুর পরিকল্পনা করেছে।
স্টার ফাইল ফটো

আমের মূল বিক্রয়কেন্দ্র রাজধানী ঢাকায় স্বল্প মূল্যে ও সহজে পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে এ বছরও ‘ম্যাঙ্গো স্পেশাল’ নামে একটি বিশেষ ট্রেন চালুর পরিকল্পনা করেছে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিম জোনের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ গতকাল ডেইলি স্টারকে বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, ‘১ জুন থেকে ট্রেনসেবাটি চালুর প্রস্তাব পাঠানো হয়েছে। আলোচনা চলছে, অনুমোদিত হলে গত বছরের মতো এই ট্রেন ঢাকা, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের মধ্যে চলাচল করবে।’

রেল কর্মকর্তা ও আম ব্যবসায়ীরা জানিয়েছেন, বিশেষ ট্রেনে আম পরিবহনের জন্য প্রতি টনে খরচ হবে এক হাজার ১১৭ টাকা। যা কুরিয়ার সার্ভিসে লাগে টন প্রতি ২০,০০০ টাকা এবং প্রাইভেট ট্রাকে টন প্রতি প্রায় দুই হাজার টাকা।’

ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে আম মৌসুমের প্রতিদিন বিকেল সাড়ে ৪ টায় ছেড়ে যাওয়ার প্রস্তাব দেওয়া হয় এবং রাত দুইটা নাগাদ কমলাপুর স্টেশন পৌঁছতে সাড়ে নয় ঘণ্টা সময় লাগবে।

ট্রেনটি আম নিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আমনুরা, রহনপুর, কাকনহাট, রাজশাহী, হারিয়ান, সারদা, আড়ানী এবং নাটোর জেলার আবদুলপুর স্টেশনে থামবে।

তবে, কিছু রেল কর্মকর্তা দাবি করেছেন- কুরিয়ার সার্ভিস অপারেটরদের একটি অংশ বিশেষ ট্রেন যাতে চালু না হয় সেজন্য সক্রিয় হয়ে উঠেছে।

তারা জানান, রাজশাহীর রেলওয়ে পশ্চিম জোন থেকে রেল সদর দপ্তরে পাঠানো প্রস্তাব যাতে প্রত্যাখ্যান করা হয় এজন্য ব্যবসায়ীরা সরকারের উচ্চ পর্যায়ে ‘কঠোর তদবির’ করছেন।

রেলওয়ে কর্মকর্তারা জানিয়েছেন, বিশেষ ট্রেনটিতে ৪৩ টন বহনের ক্ষমতা সম্পন্ন পাঁচটি ওয়াগন থাকবে। এগুলোতে প্রতিদিন ১৫০ টন আম বহন করা ছাড়াও লিচুসহ অন্যান্য কৃষিপণ্য বহনের জন্য যথেষ্ট হবে।

গত বছর করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে আম চাষীদের পরিবহণ সমস্যার কারণে সরকার প্রথমবারের মতো স্পেশাল ট্রেন চালু করেছিল। সে বছর রেলওয়ে মোট ৮৫৭ টন আম, লিচু ও অন্যান্য কৃষিপণ্য পরিবহণের মাধ্যমে ৯.৩০ লাখ টাকা আয় করেছিল।

Comments

The Daily Star  | English

Battery-run rickshaw drivers set fire to police box in Kalshi

Battery-run rickshaw drivers set fire to a police box in the Kalshi area this evening following a clash with law enforcers in Mirpur-10 area

1h ago