আর্চারি বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশের রোমান-দিয়া

ফাইনালে ওঠার ম্যাচে তারা কানাডার প্রতিযোগীদের ৫-৩ সেটে হারিয়েছেন।
ruman and diya

সুইজারল্যান্ডে চলমান বিশ্বকাপ আর্চারিতে শিরোপা নির্ধারণী লড়াইয়ে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। চমক দেখিয়ে রিকার্ভ মিশ্র ইভেন্টের ফাইনালে উঠেছেন রোমান সানা ও দিয়া সিদ্দিকী জুটি।

বৃহস্পতিবার লুজানে ফাইনালে ওঠার ম্যাচে তারা কানাডার প্রতিযোগীদের ৫-৩ সেটে হারিয়েছেন। ফলে আর্চারি বিশ্বকাপে বাংলাদেশের পদক পাওয়া নিশ্চিত হয়েছে। আগামী রবিবার শিরোপা জয়ের লড়াইয়ে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

প্রথম দুই সেটে বাংলাদেশ জেতে যথাক্রমে ৩৭-৩২ ও ৪০-৩৭ ব্যবধানে। তৃতীয় সেটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ৩৭-৩৬ ব্যবধানে হেরে যান রোমান ও দিয়া জুটি। তবে চতুর্থ সেট ৩৫-৩৫ ব্যবধানে টাই হওয়ায় জয় নিশ্চিত হয় তাদের।

বিশ্বমঞ্চে রিকার্ভ মিশ্র ইভেন্টে এদিন চমকের পর চমক উপহার দিয়েছে র‍্যাঙ্কিংয়ের ১৭তম স্থানে থাকা বাংলাদেশ। প্রথম রাউন্ডে ১৬ নম্বরে থাকা ইরানকে ৫-৩ ব্যবধানে হারান রোমান ও দিয়া জুটি। দ্বিতীয় রাউন্ডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল জার্মানি ন্যূনতম পাত্তা না পেয়ে তাদের কাছে হারে ৫-১ ব্যবধানে।

কোয়ার্টার ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই হয় বাংলাদেশ ও র‍্যাঙ্কিংয়ের নয়ে থাকা স্পেনের মধ্যে। টাইব্রেকারে গড়ানো ম্যাচে ৫-৪ ব্যবধানে জিতে রোমান ও দিয়া জুটি পা রাখেন সেমিফাইনালে। সেখানে র‍্যাঙ্কিংয়ের ১২ নম্বর দল কানাডা পরাস্ত হয় তাদের কাছে।

আগের দিন ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টে বেশিদূর এগোতে পারেননি রোমান ও দিয়া। ছেলেদের এককে তৃতীয় রাউন্ড থেকে বিদায় নেন রোমান। মেয়েদের এককে দ্বিতীয় রাউন্ডে থামেন দিয়া। তবে জুটি বেঁধে তারা বাংলাদেশকে পৌঁছে দিয়েছেন ফাইনালে।

উল্লেখ্য, বাংলাদেশের আর্চাররা এশিয়ান গ্রাঁ প্রিঁ ও দক্ষিণ এশিয়ান গেমসের মতো ছোট পর্যায়ে ফাইনালে উঠে স্বর্ণ পদক জিতলেও তারা বিশ্বকাপ আর্চারি, বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপ কিংবা এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপের মতো বড় মঞ্চে কখনও ফাইনাল খেলেননি। তবে রোমান একবার নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে খেলেছিলেন।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

1h ago