২৬ এপ্রিল থেকে বেনাপোল দিয়ে দেশে ফিরেছেন ৩৩৫০ জন, করোনা শনাক্ত ১৭

দেশে করোনাভাইরাস সংক্রমণ রোধে ভারত-বাংলাদেশের মধ্যে ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ থাকলেও, বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রতিদিনই দেশে ফিরছেন অনেকে। কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনারের এনওসি নিয়ে ফিরছেন তারা দেশে ফিরছেন।
বিশেষ অনুমতিতে বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে ফেরা বাংলাদেশিরা। ছবি: সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণ রোধে ভারত-বাংলাদেশের মধ্যে ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ থাকলেও, বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রতিদিনই দেশে ফিরছেন অনেকে। কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনারের এনওসি নিয়ে তারা দেশে ফিরছেন।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ ঘোষণার পর থেকে গত ২৬ এপ্রিল থেকে আজ শনিবার সকাল দুপুর ১২টা পর্যন্ত ভারত থেকে দেশে ফিরেছেন তিন হাজার ৩৫০ জন। তাদের মধ্যে করোনা নিয়ে ফিরেছেন ১৭ জন।

ইমিগ্রেশনের তথ্য অনুযায়ী, ফিরে আসা মানুষদের অধিকাংশই চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন। বেনাপোলের বিভিন্ন হোটেলে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হচ্ছে।

বেনাপোল ইমিগ্রেশনের স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. উৎপলা রায় দ্য ডেইলি স্টারকে জানান, আজ দুপুর ১২টা পর্যন্ত বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে দেশে ফিরেছেন ৩০ জন বাংলাদেশি। তাদের যশোরের ঝিকরগাছা গাজির দরগা মাদ্রাসা ও বিভিন্ন আবাসিক হোটেলে ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

তিনি জানান, ১৪ দিন পর আবারও নমুনা পরীক্ষা করে নেগেটিভ পাওয়া গেলে তাদের বাড়ি ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হবে। আর এই সময়ের মধ্যে যাদের করোনা শনাক্ত হবে, তাদের যশোর জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে রেখে চিকিৎসা দেওয়া হবে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, কলকাতা দূতাবাস থেকে এনওসি নিয়ে প্রতিদিনই ভারতে অবস্থানরত বাংলাদেশিরা দেশে ফিরছেন। বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রাও একই নিয়মে তাদের দেশে ফিরে যাচ্ছেন। ফিরে আসার জন্য সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

Comments