ফিফটি করে আউট তামিম, মিঠুনের ডাক, চাপে বাংলাদেশ

২৬ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১০৮ রান।
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

জমে উঠেছিল তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের জুটি। ক্রমেই মন্থর হয়ে আসা উইকেটে রানের চাকাও সচল হতে শুরু করেছিল। কিন্তু হাফসেঞ্চুরি হাঁকিয়ে অধিনায়ক তামিম বিদায় নেওয়ার পরের বলেই আউট হলেন মোহাম্মদ মিঠুন। দলীয় সংগ্রহ ১০০ ছোঁয়ার আগে ৪ উইকেট হারিয়ে ভীষণ চাপে পড়ল বাংলাদেশ।

রবিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ে নেমেছে স্বাগতিকরা। এই প্রতিবেদন লেখার সময়, ২৬ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১০৮ রান। ক্রিজে আছেন মুশফিকুর রহিম ৩৮ বলে ৩২ ও মাহমুদউল্লাহ রিয়াদ ১১ বলে ৪ রানে।

পানি পানের বিরতির সময়, ১৭ ওভারে বাংলাদেশের রান ছিল ২ উইকেটে ৫৮। এরপর হাত খুলতে শুরু করেন তামিম ও মুশফিক। পরের ৫ ওভারে তারা যোগ করেন ৩৮ রান। কিন্তু ২৩তম ওভারে অফ স্পিনার ধনঞ্জয়া ডি সিলভা কাঁপিয়ে দেন বাংলাদেশ দলকে। পরপর দুই বলে তিনি সাজঘরে ফেরান তামিম ও মিঠুনকে। সেই সঙ্গে গুরুত্বপূর্ণ দুটি রিভিউও হারায় বাংলাদেশ।

sri lanka
ছবি: ফিরোজ আহমেদ

ধনঞ্জয়ার ইয়র্কার লেংথের ডেলিভারি আঘাত করে তামিমের পায়ে। এলবিডাব্লিউ হয়ে যান এই বাঁহাতি ওপেনার। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। স্বভাবসুলভ ব্যাটিংয়ে ৬৬ বলে ফিফটিতে পৌঁছেছিলেন তিনি। শেষ পর্যন্ত তার ব্যাট থেকে আসে ৭০ বলে ৫২ রান। তার ইনিংসে ছিল ৬ চার ও ১ ছক্কা। ২০তম ওভারে রিস্ট স্পিনার লাকসান সান্দাকানকে লন-অনে উড়িয়ে বাংলাদেশের ইনিংসের প্রথম ছক্কাটি মারেন তিনি।

তামিম মাঠ ছাড়ায় ভাঙে মুশফিকের সঙ্গে তার ৬৫ বলে ৫৬ রানের জুটি। দলীয় ৪৩ রানের মধ্যে লিটন দাস ও সাকিব আল হাসান আউট হওয়ার পর তারা দুজন টানছিলেন বাংলাদেশকে। কিন্তু তামিমের বিদায়ে ঘটেছে ছন্দপতন। পরের বলেই প্যাডল সুইপ করতে গিয়ে উইকেট বিসর্জন দেন মিঠুন। গোল্ডেন ডাকের স্বাদ নেওয়ার পাশাপাশি রিভিউ নষ্ট করেন তিনি।

বাংলাদেশের দলীয় সংগ্রহ তিন অঙ্কে পৌঁছায় ২৪তম ওভারের প্রথম ডেলিভারিতে। উইকেটে থাকা মুশফিক ও মাহমুদউল্লাহর কাঁধে অতীতের বহুবারের মতো আবারও বিশাল দায়িত্ব। লঙ্কানদের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দেওয়ার অভিযানে তাদের দিকে তাকিয়ে বাংলাদেশ দল।

Comments

The Daily Star  | English

1.6m marooned in Sylhet flood

Eid has not brought joy to many in Sylhet region as homes of more than 1.6 million people were flooded and nearly 30,000 were forced to move to shelter centres.

2h ago