শেখ হাসিনার গাড়িবহরে হামলা: দণ্ডপ্রাপ্ত ৭ আসামির জামিন আপিল বিভাগেও স্থগিত

সাতক্ষীরার কলারোয়া উপজেলায় ২০০২ সালে তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলায় দণ্ডপ্রাপ্ত সাত আসামির জামিনে স্থগিতাদেশ বহাল রেখেছেন আদালত।
high court
স্টার ফাইল ফটো

সাতক্ষীরার কলারোয়া উপজেলায় ২০০২ সালে তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলায় দণ্ডপ্রাপ্ত সাত আসামির জামিনে স্থগিতাদেশ বহাল রেখেছেন আদালত।

আজ রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণ বেঞ্চ এই আদেশ দেন। একইসঙ্গে আগামী ২০ জুন এই মামলা পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ করেন।

এদিন আদালত রাষ্ট্রপক্ষকে হাইকোর্ট বিভাগের দেওয়া আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আসামিপক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

গত ২৭ মে সাত আসামিকে হাইকোর্ট বিভাগের দেওয়া জামিন আদেশ ৩০ মে পর্যন্ত স্থগিত করেছিলেন চেম্বার আদালত।

এর আগে ২৫ মে বিচারপতি মুস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ আইনজীবী আবদুস সাত্তার ও আব্দুস সামাদ, গোলাম রসূল, রাকিব, জহিরুল, শাহাবুদ্দিন ও মনিরুল ইসলামকে জামিন দেন।

২০০২ সালের ২ সেপ্টেম্বর কলারোয়া মুক্তিযোদ্ধা কমান্ডার মোসলেমউদ্দিন বাদী হয়ে মামলাটি দায়ের করেছিলেন। মামলাটির তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক শফিকুর রহমান ৫০ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন। ২০১৭ সালে আসামিপক্ষ মামলার কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্ট বিভাগে আবেদন করেন। এর তিন বছর পর আসামিপক্ষের আবেদন খারিজ করে ৯০ কার্যদিবসের মধ্যে মামলা নিষ্পত্তির জন্য নিম্ন আদালতকে নির্দেশ দেন হাইকোর্ট বিভাগ।

চলতি বছরের ৪ ফেব্রুয়ারি সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হুমায়ুন কবীর সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিব, বিএনপি নেতা আরিফুর রহমান ও রিপনকে ১০ বছরের, কলারোয়া উপজেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক আবদুল কাদের বাচ্চুকে নয় বছরের এবং বাকি ৪৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন।

২০০২ সালের ৩০ আগস্ট সকাল ১০টার দিকে তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা সাতক্ষীরার কলারোয়া উপজেলায় নিপীড়িত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন এক নারীকে দেখতে সাতক্ষীরা গিয়েছিলেন। যশোরে ফেরার পথে কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে তার গাড়িবহরে হামলা হয়। এতে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী আহত হন।

আরও পড়ুন

সাতক্ষীরায় শেখ হাসিনার গাড়িবহরে হামলা: দণ্ডপ্রাপ্ত ৭ আসামির হাইকোর্টে জামিন

শেখ হাসিনার গাড়িবহরে হামলা: সাবেক সংসদ সদস্য হাবিবসহ ৫০ জনের কারাদণ্ড

Comments

The Daily Star  | English

No power cuts during Tarabi prayers, Sehri: PM

Sheikh Hasina also said prices of essentials will be stable during Ramadan

1h ago