ইসরায়েলে বিরোধী ৮ দলের জোট

অবসান হতে যাচ্ছে নেতানিয়াহুর ১২ বছরের শাসনের

ইসরায়েলের বিরোধীদলগুলো নতুন সরকার গঠনে চুক্তি করেছেন। এতে করে অবসান হতে যাচ্ছে বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের।
Benjamin Netanyahu
বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স ফাইল ফটো

ইসরায়েলের বিরোধীদলগুলো নতুন সরকার গঠনে চুক্তি করেছেন। এতে করে অবসান হতে যাচ্ছে বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের।

ইয়েশ আতিদ দলের নেতা ইয়ার লাপিদ ঘোষণা করেছেন, তারা আট দলীয় জোট গঠন করেছেন।

আজ বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

চুক্তি অনুযায়ী, সরকারের চার বছরের মেয়াদের মধ্যে ডানপন্থী ইয়ামিনা দলের প্রধান নাফতলি বেনেট প্রথম দুবছর এবং ইয়েশ আতিদ দলের ইয়ার লাপিদ বাকি দুবছর প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন।

রাষ্ট্রপতির কাছে দেওয়া চিঠিতে লাপিদ জানান, তিনি বেনেটের সঙ্গে সরকারে নেতৃত্ব দেবেন। ২০২৩ সালের ২২ আগস্ট তিনি প্রধানমন্ত্রী পদে আসবেন।

তবে, এই জোট সরকার শপথ গ্রহণের আগে সংসদীয় ভোটের প্রয়োজন হবে।

এক বিবৃতিতে লাপিদ জানিয়েছেন, তিনি রাষ্ট্রপতি রেউভেন রিভলিনকে এই চুক্তি সম্পর্কে অবহিত করেছেন।

তিনি বলেন, ‘আমি প্রতিশ্রুতি দিয়েছি যে এই সরকার ইসরায়েলের সব নাগরিকের জন্য কাজ করবে। কারা ভোট দিয়েছেন আর কারা ভোট দেননি, এমন কোনো ভেদাভেদ করা হবে না।’

‘এই সরকার তার বিরোধীদের সম্মান করবে, সমাজের সব নাগরিকের মধ্যে ঐক্য গঠনে এবং সবার সঙ্গে যোগাযোগ রাখতে সর্বাত্মক চেষ্টা করবে,’ বলে যোগ করেন তিনি।

ইসরায়েলি গণমাধ্যমে প্রচারিত একটি ছবিতে দেখা গেছে, লাপিদ, বেনেট এবং আরব ইসলামপন্থী রাম পার্টির নেতা মনসুর আব্বাস এই চুক্তিতে সই করছেন।

মনসুর আব্বাস সাংবাদিকদের বলেন, ‘সিদ্ধান্তটি অনেক কঠিন ছিল, বিভিন্ন বিরোধও ছিল। কিন্তু চুক্তিতে পৌঁছানোটাও জরুরি ছিল।’

তিনি বলেন, ‘আরব সমাজের সুবিধার্থে এই চুক্তিতে অনেক কিছুই আছে।’

যত তাড়াতাড়ি সম্ভব আস্থা ভোট গ্রহণের জন্য সংসদ অধিবেশনের আহ্বান জানিয়েছেন রিভলিন।

১২০ আসন নিয়ে গঠিত ইসরায়েলি সংসদ নেসেটে এই জোট সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হলে দুবছরের মধ্যে দেশটিতে পঞ্চম বারের মতো নির্বাচন হওয়ার ঝুঁকি রয়েছে।

আট দলীয় এই জোটের সংখ্যাগরিষ্ঠতা অর্জনে প্রয়োজন ৬১টি আসন। তাদের রয়েছে ৬২টি। এর মধ্যে ইয়েশ আতিদের রয়েছে ১৭টি, কাহোল লাভানের আটটি, ইসরায়েল বেইতেইনুর সাতটি, লেবরের সাতটি, ইয়ামিনার সাতটি, নিউ হোপের ছয়টি, মেরেটজের ছয়টি এবং রামের চারটি আসন রয়েছে।

Comments

The Daily Star  | English

Horrors inside the Gaza genocide: Through a survivor’s eyes

This is an eye-witness account, the story of a Palestinian in Gaza, a human being, a 24-year-old medical student, his real human life of love and loss, and a human testimony of war crimes perpetrated by the Israeli government and the military in the deadliest campaign of bombings and mass killings in recent history.

6h ago