লকডাউন তুলে দিয়ে চাঁপাইনবাবগঞ্জে বিশেষ বিধিনিষেধ আরোপ

চাঁপাইনবাবগঞ্জে ১৪ দিনের লকডাউন শেষে করোনা সংক্রমণ ঊর্ধ্বগতি রোধে আগামীকাল মঙ্গলবার থেকে ১৬ জুন পর্যন্ত বিশেষ বিধিনিষেধ আরোপ করা হয়েছে। আজ সোমবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ ব্রিফিংয়ে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ এ ঘোষণা দেন।
চাঁপাইনবাবগঞ্জে আগামীকাল থেকে ১৬ জুন পর্যন্ত বিশেষ বিধিনিষেধ আরোপের ঘোষণা দেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। ছবি: সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জে ১৪ দিনের লকডাউন শেষে করোনা সংক্রমণ ঊর্ধ্বগতি রোধে আগামীকাল মঙ্গলবার থেকে ১৬ জুন পর্যন্ত বিশেষ বিধিনিষেধ আরোপ করা হয়েছে। আজ সোমবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ ব্রিফিংয়ে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ এ ঘোষণা দেন।

সম্প্রতি উদ্বেগজনকহারে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চাঁপাইনবাবগঞ্জে গত ২৫ মে থেকে দুই দফায় ১৪ দিনের সর্বাত্মক লকডাউন কর্মসূচি ঘোষণা করেছিল স্থানীয় প্রশাসন। আজ লকডাউনের শেষ দিনে সংবাদ ব্রিফিংয়ে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, 'করোনা সংক্রমণ স্থিতিশীল হওয়ায় আগামীকাল থেকে আগামী ১৬ জুন পর্যন্ত বিশেষ বিধিনিষেধ আরোপ করা হয়েছে। দোকান, মার্কেট সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে। সাপ্তাহিক হাট বন্ধ থাকবে। জেলার ভেতরে বাস চলাচল করবে। তবে আন্তঃজেলা বাস চলাচল বন্ধ থাকবে।'

তিনি বলেন, 'আম ব্যবসায়ীদের কথা বিবেচনা করে জেলার বাইরের প্রকৃত আম ব্যবসায়ীরা এ জেলায় আম কিনতে আসতে পারবেন।'

তিনি জানান, আমের আড়ত, বাজার পৃথক জায়গায় ছড়িয়ে করা যাবে। তবে, বাগান থেকে আম ট্রাকে করে পাঠানো যাবে। জেলার বাইরের আম ব্যবসায়ীরা জেলার আম কিনতে এ জেলায় আসতে পারবেন। জরুরী প্রয়োজনে চলাচলকারী সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। শিল্প-কারখানাগুলো স্বাস্থ্যবিধি মেনে নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে। তবে, শ্রমিকদের নিজ নিজ প্রতিষ্ঠানের নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় আনা নেওয়া নিশ্চিত করতে হবে।

এছাড়া, স্বাস্থ্যবিধি মেনে জুম্মার নামাজসহ প্রতি ওয়াক্তে নামাজে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবে। অন্যান্য ধর্মীয় উপাসনালয়েও সমসংখ্যক ব্যক্তি উপাসনা করতে পারবে।

এ সময় জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বলেন, 'জেলায় র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট, আরটিপিসিআর ল্যাবে পরীক্ষা ও জিন এক্সপার্ট টেস্ট, এই তিন পদ্ধতিতে পরীক্ষা করে করোনা রোগী শনাক্ত করা হচ্ছে।'

আরও পড়ুন:

চাঁপাইনবাবগঞ্জে লকডাউনের মেয়াদ ৭ জুন পর্যন্ত বাড়ল

চাঁপাইনবাবগঞ্জে আজ করোনা শনাক্তের হার কিছুটা কম, ১২ শতাংশ

চাঁপাইনবাবগঞ্জ থেকে চালু হলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

চাঁপাইনবাবগঞ্জে লকডাউনে বিপদে আম ব্যবসায়ীরা

লকডাউনের প্রথম দিনে জনশূন্য চাঁপাইনবাবগঞ্জের সড়ক

Comments

The Daily Star  | English
62% young women not in employment, education

62% young women not in employment, education

Three out of five young women in Bangladesh were considered NEETs (not in employment, education, or training) in 2022, a waste of the workforce in a country looking to thrive riding on the demographic dividend, official figures showed.

8h ago