চিলমারী নৌবন্দর নির্মাণ প্রকল্পের অনুমোদন

ভারতসহ প্রতিবেশী দেশের সঙ্গে নৌপথে বাণিজ্য বাড়াতে সরকার রংপুরের চিলমারীতে ২৩৫ কোটি টাকা ব্যয়ে একটি আধুনিক নৌবন্দর নির্মাণ করতে যাচ্ছে।
প্রধানমন্ত্রী ও একনেক এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার একনেকের সভা অনুষ্ঠিত হয়। ছবি: পিআইডি

ভারতসহ প্রতিবেশী দেশের সঙ্গে নৌপথে বাণিজ্য বাড়াতে সরকার রংপুরের চিলমারীতে ২৩৫ কোটি টাকা ব্যয়ে একটি আধুনিক নৌবন্দর নির্মাণ করতে যাচ্ছে।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় ২০২৩ সালে শেষ করার লক্ষ্যে এই প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।

সভার পর সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে প্রতিবেশী দেশের সঙ্গে বাণিজ্য বাড়বে। 

তিনি বলেন, আগে এখানে বন্দর ছিল, পরে তা বন্ধ হয়ে যায়। আমরা আঞ্চলিক বাণিজ্য আরও বাড়াতে চাই। এই জন্য প্রতিবেশী দেশের সাথে হারানো পথগুলো পুনরুদ্ধার করতে দেড় বছর আগে একটা প্রকল্প নেয়া হয়েছে। 

তিনি বলেন, পরে এই বন্দরের সঙ্গে রেলপথের যোগাযোগ স্থাপন করা হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, যে যাই বলুক আমি মনে করি প্রতিবেশী দেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে হবে।

এই প্রকল্পটি পাশের সময় প্রধানমন্ত্রী একটি গানের লাইন শোনান বলে জানান পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, মরমী সংগীত শিল্পী আব্বাসউদ্দিনের ‘ওকি গাড়িয়াল ভাই’ গানের লাইন উচ্চারণ করেন প্রধানমন্ত্রী।  

প্রকল্প সম্পর্কে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রস্তাবে বলা হয়, প্রকল্পটি বাস্তবায়িত হলে চিলমারী এলাকায় একটি আধুনিক নদী বন্দর স্থাপিত হবে। এতে ওই এলাকায় নৌ-পথে যাত্রী পরিবহন এবং মালামালের সুষ্ঠু নিরাপদ ও নিরবচ্ছিন্ন ওঠা-নামা নিশ্চিত করা সম্ভব হবে। এছাড়া, আন্তঃদেশীয় নৌ যোগাযোগের ক্ষেত্রেও প্রকল্পটি ইতিবাচক ভূমিকা রাখবে।

Comments

The Daily Star  | English

Jaishankar meets Hasina, discusses issues of mutual interest

Indian External Affairs Minister Dr S Jaishankar called on Prime Minister Sheikh Hasina today and discussed issues of mutual interest

1h ago