প্রবাসে

বাহরাইনে আংশিক লকডাউন ২৫ জুন পর্যন্ত বাড়ল

বাহরাইনে আংশিক লকডাউন ও বিধিনিষেধ আগামী ২৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় গত ২৭ মে মধ্যরাত থেকে ১০ জুন মধ্যরাত পর্যন্ত নতুন করে এই ব্যবস্থা জারি করা হয়েছিল।
করোনা প্রকোপ নিয়ন্ত্রণে বাহরাইনে আংশিক লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। ছবি: ইব্রাহিম গালিব

বাহরাইনে আংশিক লকডাউন ও বিধিনিষেধ আগামী ২৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় গত ২৭ মে মধ্যরাত থেকে ১০ জুন মধ্যরাত পর্যন্ত নতুন করে এই ব্যবস্থা জারি করা হয়েছিল। 

মঙ্গলবার দেশটির করোনা প্রতিরোধে নিয়োজিত জাতীয় টাস্কফোর্স আংশিক লকডাউন বাড়ানোর ঘোষণা দেয়।

বিধিনিষেধের আওতায় শপিং মল, দোকান, সেলুন, সিনেমা হল, জিম, সুইমিং পুল, সৈকত এবং বিনোদন এলাকা বন্ধ থাকবে।  ক্রীড়া ইভেন্টে সমর্থকদের উপস্থিতি স্থগিত থাকবে। 

এছাড়া রেস্তোঁরা ও ক্যাফেতে পরিষেবা কেবল গ্রহণ ও ডেলিভারির মধ্যে সীমাবদ্ধ থাকবে। বাড়ির জমায়েত ও অনুষ্ঠান এবং যে কোনও সম্মেলন ও অনুষ্ঠান নিষিদ্ধ থাকবে। 

শিক্ষাপ্রতিষ্ঠান, পুনর্বাসন কেন্দ্র এবং প্রশিক্ষণ কেন্দ্র, আন্তর্জাতিক পরীক্ষার জন্য উপস্থিতি ছাড়া বন্ধ থাকবে। বাড়ি থেকে অনলাইনে পড়াশোনা চলবে।  ৩০ শতাংশ সক্ষমতায় সরকারি মন্ত্রণালয় ও দপ্তরের  কার্যক্রম চলবে, বাকি ৭০ শতাংশ  কর্মকর্তা কর্মচারী  ঘরে থেকে কাজ করবেন। 

তবে, এই সময়ে সুপারমার্কেট, হাইপারমার্কেট,মুদির দোকান, বেকারি, ফলমূল ও শাকসবজির দোকান এবং টাটকা মাছ ও কসাইখানা, পেট্রোল পাম্প, বেসরকারি হাসপাতাল ও ফার্মেসি, টেলিযোগাযোগ সেবার দোকান খোলা থাকবে। 

এ ছাড়া ব্যাংক ও মানি এক্সচেঞ্জ, বেসরকারি সংস্থা ও অফিস এবং আমদানি, রপ্তানি এবং বিতরণ ব্যবসা, নির্মাণ ও রক্ষণাবেক্ষণ খাত এবং সব কারখানা খোলা থাকবে। 

মঙ্গলবার পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযাায়ী, দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ২৫ হাজার ৬০০ জন। তাদের মধ্যে ১ হাজার ১৪৩ জন মারা গেছেন এবং সুস্থ হয়েছেন ২ লাখ ৩১ হাজার ১১৩ জন। করোনায় মারা যাওয়া প্রবাসীদের মধ্যে ৭২ জন মধ্যে বাংলাদেশি।

বর্তমানে আক্রান্ত ২০ হাজার ৩৩৪ জনের মধ্যে ৩৩২ জনের অবস্থা সংকটজনক এবং ২০ হাজার ১২ জনের অবস্থা স্থিতিশীল। এ পর্যন্ত দেশটিতে করোনার টিকার  প্রথম ডোজ পেয়েছেন ১০ লাখ ৬ হাজার ৬১৭ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৮ লাখ ৩১ হাজার ৯৪৪ জন। 

এ দিকে করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় গত ৪ জুন থেকে আরও ১০ দেশের সঙ্গে বাহরাইনের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে বেসামারিক বিমান চলাচল কর্তৃপক্ষ। 

প্রায় ১৮ লাখ জনসংখ্যার দ্বীপ রাষ্ট্রটিতে  ২ লাখ প্রবাসী বাংলাদেশি আছেন।

এজাজ মাহমুদ: ফ্রিল্যান্স সাংবাদিক

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.70 a unit which according to experts will predictably make prices of essentials soar yet again ahead of Ramadan.

7m ago