জাবিতে অনলাইনে শিক্ষক নিয়োগ স্থগিত চেয়ে রিট

অনলাইনে মৌখিক পরীক্ষার মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগে ছয় জন শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট করা হয়েছে। আগামী শনিবার অনলাইনে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। রিটে শিক্ষক নিয়োগের এ বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে।
Jahangirnagar_University-logo.jpg

অনলাইনে মৌখিক পরীক্ষার মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগে ছয় জন শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট করা হয়েছে। আগামী শনিবার অনলাইনে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে।রিটে শিক্ষক নিয়োগের এ বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। 

আজ বৃহস্পতিবার জাবি দর্শন বিভাগের চার শিক্ষকের পক্ষে অ্যাডভোকেট ড. সৈয়দা নাসরিন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন জমা দেন

রিটকারী শিক্ষকরা হলেন-অধ্যাপক ড. মো. কামরুল আহসান, ড. এস এম আনোয়ার উল্লাহ ভূঁইয়া, মো. জাকির হোসাইন ও সহকারী অধ্যাপক আব্দুস সাত্তার।

রিটকারীদের আইনজীবী অ্যাডভোকেট সৈয়দা নাসরিন দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত ১১ ফেব্রুয়ারি দর্শন বিভাগে ছয় জন শিক্ষক নিয়োগ দিতে বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয়। করোনার সময় যেখানে শিক্ষার্থীরা ক্লাস করার সুযোগ পাচ্ছে না, সেখানে তড়িঘড়ি করে অনলাইনে শিক্ষক নিয়োগের সিদ্ধান্তকে হঠকারী সিদ্ধান্ত বলে এটি বাতিলের দাবি জানিয়ে আসছিলেন জাবি'র দর্শন বিভাগের শিক্ষকেরা।'

এই নিয়োগ বিজ্ঞপ্তি স্থগিত করতে এর আগে এ বিষয়ে আইনি নোটিশ দেওয়া হয়েছিল। এরপরও আগামী ১২ জুন অনলাইনে মৌখিক পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। তাই শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত চেয়ে রিট করা হয়েছে বলে জানান এই আইনজীবী।

শিগগির এই রিটের ওপর শুনানি হবে বলে তিনি জানান।

করোনা লকডাউন চলাকালে তাড়াহুড়া করে বিভাগের প্রয়োজন না থাকার পরেও শিক্ষক নিয়োগের বিষয়কে উদ্দেশ্যপ্রণোদিত ও স্বেচ্ছাচারী সিদ্ধান্ত বলে রিটে উল্লেখ করা হয়েছে।

রিটে শিক্ষা সচিব, ইউজিসি'র চেয়ারম্যান, জাবি উপাচার্য, রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটের বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজকে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা হলেও, তার মন্তব্য পাওয়া সম্ভব হয়নি।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

1h ago