করোনাভাইরাস

ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৪০৩, শনাক্ত ৯১ হাজার ৭০২

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও তিন হাজার ৪০৩ জন। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন তিন লাখ ৬৩ হাজার ৭৯ জন।
দিল্লিতে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির মরদেহ নিয়ে যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। ১০ জুন ২০২১। ছবি: রয়টার্স

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও তিন হাজার ৪০৩ জন। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন তিন লাখ ৬৩ হাজার ৭৯ জন।

একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত আরও ৯১ হাজার ৭০২ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে টানা চতুর্থ দিনের মতো দৈনিক শনাক্তের সংখ্যা লাখের নিচে। দেশটিতে মোট শনাক্ত হয়েছেন দুই কোটি ৯২ লাখ ৭৪ হাজার ৮২৩ জন। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক লাখ ৩৪ হাজার ৫৮০ জন। মোট সুস্থ হয়েছেন দুই কোটি ৭৭ লাখ ৯০ হাজার ৭৩ জন।

আজ শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এরপর রয়েছে কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, দিল্লি, ছত্তিশগড় ও রাজস্থান।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে শনাক্ত হয়েছেন ১২ হাজার ২০৭ জন।

ভারতে মোট শনাক্ত দুই কোটি ৯২ লাখ ৭৪ হাজার ৮২৩ জনের মধ্যে বর্তমানে আক্রান্ত রয়েছেন ১১ লাখ ২১ হাজার ৬৭১ জন।

ভারতে এখন পর্যন্ত ২৪ কোটি ৬০ লাখ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে এনডিটিভির প্রতিবেদনে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে আরটি-পিসিআর ও অ্যান্টিজেন পদ্ধতিতে ২০ লাখ ৪৪ হাজার ১৩১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ৩৭ কোটি ৪২ লাখ ৪২ হাজার ৩৮৪টি নমুনা।

পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতের মোট জনসংখ্যা ১৩৯ কোটির বেশি। সেখানে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে গড়ে দুই লাখ ৬৭ হাজার ৭০৭টি নমুনা পরীক্ষা করা হয়। আর বাংলাদেশে জনসংখ্যা ১৬ কোটি ৬০ লাখের বেশি। এখানে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে গড়ে ৩৬ হাজার ৮৫৪টি নমুনা পরীক্ষা করা হয়।

উল্লেখ্য, গত বছরের ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দুই নম্বরে। ভারতের আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও পরে ব্রাজিল।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৫৬ লাখ ২২ হাজার ৪৪৫ জন এবং মারা গেছেন ৩৭ লাখ ৮৮ হাজার ৭২৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৫ কোটি ৯১ লাখ ৭১ হাজার ৯৬৩ জন।

Comments

The Daily Star  | English
Bangladesh lacking in remittance earning compared to four South Asian countries

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

1h ago