আগামী সপ্তাহ থেকে বিদেশগামী কর্মীদের টিকার নিবন্ধন শুরুর সম্ভাবনা

আগামী সপ্তাহের যেকোনো সময় থেকে কোডিড-১৯ ভ্যাকসিনের জন্যে বিদেশগামী প্রবাসী কর্মীদের নিবন্ধন কার্যক্রম শুরু হতে পারে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

আগামী সপ্তাহের যেকোনো সময় থেকে কোডিড-১৯ ভ্যাকসিনের জন্যে বিদেশগামী প্রবাসী কর্মীদের নিবন্ধন কার্যক্রম শুরু হতে পারে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন এ বিষয়ে গতকাল সাংবাদিকদের বলেন, ‘বিএমইটিতে (জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো) কর্মীদের নিবন্ধন ও পাসপোর্টের তথ্য ব্যবহার করে ভ্যাকসিনের জন্যে নিবন্ধনের কাজ করা হতে পারে। আমরা এ বিষয়ে আশ্বাস পেয়েছি।’

সৌদি আরবে হোটেল কোয়ারেন্টিনের খরচ মেটাতে যেসব বাংলাদেশি কর্মী সরকারি ভর্তুকির জন্য আবেদন করেছিলেন, তাদের কাছে চেক হস্তান্তরের জন্যে আয়োজিত এক অনুষ্ঠানে সচিব এই মন্তব্য করেন।

প্রবাসীদের কল্যাণে গঠিত তহবিল ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ড (ডব্লিউইডব্লিউবি) মন্ত্রণালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করে।

গত ২০ মে থেকে ৩০ জুনের মধ্যে যেসব কর্মী সৌদি আরবে যাবেন আর যাদের হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে, তাদের প্রত্যেককে ২৫ হাজার টাকা ভর্তুকি হিসেবে দেওয়ার ঘোষণা আগেই দিয়েছিল সরকার।

এর মধ্যে এক শর মতো প্রবাসী কর্মী টিকা নিশ্চিতের দাবিতে গতকাল মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেন।

বিক্ষোভরত ওই কর্মীদের দাবির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রবাসী কল্যাণ সচিব সালেহীন জানান, এ বিষয়ে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলাপ চালিয়ে যাচ্ছেন। যাতে টিকার জন্য অগ্রাধিকারের ভিত্তিতে কর্মীদের নিবন্ধন সম্পন্ন করা হয়।

সালেহীন আরও জানান, একইসঙ্গে তারা বিএমইটিতে অনিবন্ধিত কর্মীদের বিনামূল্যে যত দ্রুত সম্ভব নিবন্ধন নিশ্চিত করার বিষয়ে কাজ করছেন।

এ ছাড়া সিভিল সার্জনের কার্যালয় থেকে ‘ভুল’ তথ্য পেয়ে কর্মীরা মন্ত্রণালয়ের সামনের জড়ো হয়েছেন দাবি করে সালেহীন জানান, এর মধ্যে তারা বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়কে অবহিত করেছেন। বলেন, ‘এর মাধ্যমে সিভিল সার্জন চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন।’

কর্মীদের উদ্দেশ্য করে বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম বলেন, তাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতা দরকার। যে বিভাগ টিকার জন্য নিবন্ধনের বিষয়ে সরকারের সুরক্ষা অ্যাপটি দেখভাল করে।

বিএমইটি মহাপরিচালক আরও বলেন, প্রবাসীকর্মীরা যাতে তাদের নিকটস্থ কেন্দ্র থেকে এক ডোজের টিকা নিয়ে বাইরে যেতে পারেন, সে বিষয়টি নিশ্চিত করার বিষয়েও কাজ চলছে।

এর আগে চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ বলেন, যেসব প্রবাসী বাংলাদেশি কর্মীদের ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ডের সদস্য কার্ড আছে, তারাও ভ্যাকসিনের জন্য নিবন্ধিত হবেন।

মন্ত্রী জানান, সৌদি সরকার যেহেতু চীনের সিনোফার্মা ভ্যাকসিনের সনদ গ্রহণ করছে না, সেহেতু বিষয়টি কূটনৈতিকভাবে সমাধানের জন্য তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, ‘এটা (চীনা ভ্যাকসিন) গ্রহণের জন্যে আমরা সৌদি সরকারকে বলতে পারি। যেহেতু বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর স্বীকৃতি দিয়েছে।’

একইসঙ্গে মন্ত্রী জানান, টিকা নেওয়ার ক্ষেত্রে প্রবাসী কর্মীদের জন্যে সময় একটা উদ্বেগের বিষয়। তাই তার মন্ত্রণালয় কর্মীদের জন্য এক ডোজের জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন জোগাড়ের চেষ্টার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে অবহিত করেছে। তিনি বলেন, ‘প্রয়োজনে মন্ত্রণালয় এর খরচ বহন করতে তৈরি আছে।’

ইমরান আহমেদ আরও বলেন, সৌদি আরব এর মধ্যে জানিয়েছে যে, ফাইজার অথবা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার ১৪ দিনের মধ্যে যারা দেশটিতে ঢুকবে, তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের দরকার হবে না। দ্বিতীয় ডোজের ব্যবস্থা সেখানেই করা হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, হোটেলে মানসম্মত কোয়ারেন্টিন ব্যবস্থাপনার বিষয়ে বাংলাদেশি প্রবাসী কর্মীরা কিছু অভিযোগ তুলেছিলেন। বিষয়টি খতিয়ে দেখার জন্যে তিনি সৌদি আরবের প্রবাসী কল্যাণ বিভাগকে জানিয়েছেন।

ইংরেজি থেকে অনুবাদ করেছেন মামুনুর রশীদ

Comments

The Daily Star  | English

Trial of murder case drags on

Even 11 years after the Rana Plaza collapse in Savar, the trial of two cases filed over the incident did not reach any verdict, causing frustration among the victims.

10h ago