কলম্বিয়ার প্রেসিডেন্ট আইভান দুকুকে বহনকারী হেলিকপ্টারে গুলি

কলম্বিয়ার প্রেসিডেন্ট আইভান দুকুকে বহনকারী হেলিকপ্টারকে লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়েছে।
কলম্বিয়ার প্রেসিডেন্ট আইভান দুকু। ছবি: রয়টার্স

কলম্বিয়ার প্রেসিডেন্ট আইভান দুকুকে বহনকারী হেলিকপ্টারকে লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়েছে।

বিবিসি জানায়, কলম্বিয়ার প্রেসিডেন্ট আইভান দুকু দেশটির প্রতিরক্ষা মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও নরতে দি সান্টান্দার প্রদেশের গভর্নরের সঙ্গে হেলিকপ্টারে চড়ে ভেনিজুয়েলার সীমান্ত কুকুতার দিকে যাচ্ছিলেন।

কলম্বিয়ার স্থানীয় সংবাদমাধ্যম সেমানা জানায়, হেলিকপ্টারটি মাটিতে অবতরণের সময় ইঞ্জিনে গুলি করার আওয়াজ পাওয়া যায়।

প্রেসিডেন্ট দুকু এই ভীরুতাপূর্ণ হামলার নিন্দা জানিয়ে বলেছেন, তার সরকার সহিংসতা বা সন্ত্রাসী কর্মকাণ্ডে ভীত নয়। টুইটে এক ভিডিওবার্তায় তিনি বলেন, ‘আমাদের রাষ্ট্র শক্তিশালী। এই ধরনের হুমকি মোকাবিলা করার মতো শক্তি কলম্বিয়ার আছে।’

হেলিকপ্টারে গুলিবর্ষণের ঘটনায় জড়িতদের চিহ্নিত করতে নিরাপত্তাবাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

কলম্বিয়া-ভেনেজুয়েলা সীমান্তে বিস্তৃত কাতাতুম্বো অঞ্চলে সক্রিয় রয়েছে বামপন্থী ন্যাশনাল লিবারেশন আর্মি (ইএলএন)। ১৯৬৪ সালে গঠিত এই বাহিনী দেশটির সবচেয়ে বড় বিদ্রোহী গোষ্ঠী। কলম্বিয়া, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন ইএলএনকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে।

এই মাসের শুরুতে কুকুতায় একটি সামরিক ঘাঁটিতে বোমা হামলায় দুই মার্কিন সামরিক উপদেষ্টাসহ ৩৬ জন আহত হন। তবে ওই হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে ইএলএন।

Comments

The Daily Star  | English

Secondary schools, colleges to open from Sunday amid heatwave

The government today decided to reopen secondary schools, colleges, madrasas, and technical education institutions and asked the authorities concerned to resume regular classes and activities in those institutes from Sunday amid the ongoing heatwave

2h ago