করোনাভাইরাস

মৃত্যু ৩৯ লাখ ২২ হাজার, আক্রান্ত ১৮ কোটি ১০ লাখ

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৩৯ লাখ ২২ হাজার ছাড়িয়েছে। একইসঙ্গে সারাবিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ১০ লাখের বেশি মানুষ।
রাশিয়ার মস্কোতে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) পরে জীবাণুনাশক স্প্রে করে রিজস্কি রেলওয়ে স্টেশনকে স্যানিটাইজ করছেন একজন বিশেষজ্ঞ। ১৭ জুন, ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৩৯ লাখ ২২ হাজার ছাড়িয়েছে। একইসঙ্গে সারাবিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ১০ লাখের বেশি মানুষ।

আজ রোববার সকাল নয়টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ১০ লাখ ৪০ হাজার ৩১৯ জন এবং মারা গেছেন ৩৯ লাখ ১৫ হাজার ৫৫২ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৬ লাখ ২১ হাজার ৩৯১ জন এবং মারা গেছেন ছয় লাখ তিন হাজার ৮৮৫ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন তিন কোটি এক লাখ ৮৩ হাজার ১৪৩ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন তিন লাখ ৯৪ হাজার ৪৯৩ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮৩ লাখ ৮৬ হাজার ৮৯৪ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ১২ হাজার ৭৩৫ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার ভ্যাকসিন নিয়েছেন ২৮৫ কোটি ৩০ লাখ ১৬৬ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪ হাজার ৫৩ জন এবং মোট শনাক্ত হয়েছেন ৮ লাখ ৮৩ হাজার ১৩৮ জন।

Comments

The Daily Star  | English

Quota protest: Students break barricade at Gulistan, march towards Bangabhaban

Thousands of students demanding reform of the quota system in government jobs are marching to the Bangabhaban after breaking the police barricade at Gulistan Zero Point in the capital

19m ago