প্রবাসে

ভূমধ্যসাগর থেকে আরও ১১৪ বাংলাদেশি উদ্ধার

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় আরও ১১৪ জন অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তিউনিশিয়ার জলসীমা থেকে ৮৩ জন এবং লিবিয়ার জলসীমা থেকে ৩১ জনকে উদ্ধার করা হয়।
ভূমধ্যসাগর থেকে গতকাল উদ্ধার হওয়া অভিবাসীরা। ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় আরও ১১৪ জন অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তিউনিশিয়ার জলসীমা থেকে ৮৩ জন এবং লিবিয়ার জলসীমা থেকে ৩১ জনকে উদ্ধার করা হয়। 

লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছে।

রোববার তিউনিশিয়ান নৌবাহিনীর সদস্যরা ১৭৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে। এর মধ্যে ৮৩ জন বাংলাদেশি। বাকিরা মিশর, ইরিত্রিয়া, ইওথিপিয়া, মালি, মরক্কো, নাজিরিয়া ও আইভরি কোস্টের নাগরিক। এসময় নৌবাহিনী দুজনের মরদেহ উদ্ধার করে। তারা কোন দেশের নাগরিক, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

নৌবাহিনীর মুখপাত্র মোহামেদ যেকরি আন্তর্জাতিক বার্তা সংস্থা এপিকে জানান, অভিবাসনপ্রত্যাশীদের নৌকাটি ভেঙে গেলে সেটি ডুবে যেতে থাকে। তেল অনুসন্ধানকারীর রিগ থেকে সংকেত পেয়ে নৌবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে তাদের উদ্ধার করেন।

একই দিন লিবিয়ান কোস্টগার্ড ভূমধ্যসাগরে অভিযান চালিয়ে মোট ২৭১ জন অভিবাসনপ্রত্যাশীকে আটক করে। এর মধ্যে ৩১ জন বাংলাদেশি। সবাইকে লিবিয়ার রাজধানী ত্রিপলির ডিটেনশন সেন্টারে পাঠানো হয়েছে।

এই অভিবাসনপ্রত্যাশীরা সবাই শনিবার লিবিয়ার জাওয়ারা এলাকা থেকে ইতালির উদ্দেশ্যে রওনা হয়েছিলেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে, গত শুক্রবার তিউনিশিয়ার নৌবাহিনীর সদস্যরা ভূমধ্যসাগরে ভাসমান অবস্থায় ২৬৪ জন অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশিসহ ২৬৭ জনকে উদ্ধার করেন।

আরও পড়ুন:

তিউনিসিয়ায় ভূমধ্যসাগর থেকে ২৬৪ বাংলাদেশি উদ্ধার

তিউনিসিয়ায় নৌকাডুবি: এক মাসেও খোঁজ মেলেনি ১৩ বাংলাদেশির

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি: ৬৮ বাংলাদেশি উদ্ধার, নিখোঁজ ১৩

ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশি উদ্ধার

Comments

The Daily Star  | English

Bank Asia plans to acquire Bank Alfalah’s Bangladesh unit

Bank Asia is going to hold a meeting of its board of directors next Sunday and is likely to disclose the mater in detail, a senior official of Bank Asia said.

59m ago