ফুটবল

অলিম্পিক ফুটবল: রিচার্লিসনের হ্যাটট্রিকে জার্মানিকে হারিয়েছে ব্রাজিল

অলিম্পিক ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন তারা। শুরুটাও করেছে চ্যাম্পিয়নদের মতোই। আসরের শুরুতেই জার্মানির বিপক্ষে হাই-ভোল্টেজ ম্যাচ। লড়াইটাও হয় জমজমাট। তবে শেষ পর্যন্ত রিচার্লিসনের হ্যাটট্রিকে প্রত্যাশিত জয় তুলে আসর দারুণ সূচনা করেছে ব্রাজিল।

অলিম্পিক ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন তারা। শুরুটাও করেছে চ্যাম্পিয়নদের মতোই। আসরের শুরুতেই জার্মানি অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে হাই-ভোল্টেজ ম্যাচ। লড়াইটাও হয় জমজমাট। তবে শেষ পর্যন্ত রিচার্লিসনের হ্যাটট্রিকে প্রত্যাশিত জয় তুলে আসর দারুণ সূচনা করেছে ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দল।

বৃহস্পতিবার ইয়োকোহামায় 'ডি' গ্রুপের ম্যাচে জার্মানিকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। চ্যাম্পিয়নদের হয়ে প্রথম আধা ঘণ্টাতেই নিজের হ্যাটট্রিক তুলে নেন রিচার্লিসন। অপর গোলটি আসে পৌলিনহোর কাছ থেকে। জার্মানির হয়ে গোলদুটি করেন নাদিম আমিরি ও রাগনার আকে।

আসর শুরুর আগে ব্রাজিলিয়ান কোচ ৪-৩-৩ পদ্ধতিতেই দলকে অনুশীলন করিয়েছিলেন কোন আন্দ্রে জার্দিন। কিন্তু এদিন ৪-৪-২ পদ্ধতিতে খেলান তিনি। তাতে সাফল্যও আসে দারুণ। ম্যাচে চারটা গোল দিলেও সাতটা পর্যন্ত হওয়া সম্ভব ছিল দলটির।

ম্যাচের প্রথম ৩০ মিনিটেই তিনটি গোল দেয় ব্রাজিল। তখন মনে হচ্ছিল এক তরফাই যেন ম্যাচটি হতে যাচ্ছে। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় জার্মানি। ২টি গোলও আদায় করে নেয়। কিন্তু ৬৩তম মিনিটে ম্যাক্সিমিলিয়ান আর্নল্ড লাল কার্ড দেখলে বড় ধাক্কা খায় দলটি। শেষদিকে অলআউট খেলতে গিয়ে উল্টো আরও একটি গোল খায় জার্মানরা।

এদিন ম্যাচের সপ্তম মিনিটেই দলকে এগিয়ে দেন রিচার্লিসন। আন্তনির বাড়ানো বল অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিয়ে জোরালো শট করেন এ এভারটন তারকা। জার্মান গোলরক্ষক তা ঠেকালেও আলগা বলে ফের নেওয়া শট জালে প্রবেশ করে।

২২তম মিনিটে গুলের্মে আলামার ক্রস থেকে দারুণ এক হেডে ব্যবধান দ্বিগুণ করেন রিচা। আট মিনিট যেতেই করেন নিজের হ্যাটট্রিক পূরণ। ম্যাথিয়াস কুনহার কাছ থেকে বল পেয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক কোণাকোণি শটে লক্ষ্যভেদ করেন তিনি।

প্রথমার্ধের শেষ দিকে আরও একটি গোল পেতে পারতো ব্রাজিল। ডি-বক্সে জার্মানির এক খেলোয়াড়ের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। তবে কুনহার শট ঝাঁপিয়ে ঠেকান জার্মান গোলরক্ষক ফ্লোরিয়ান মুলার।

৫৭তম মিনিটে একটি গোল পরিশোধ করে জার্মানি। ডি-বক্সের বাইরে থেকে নেওয়া আমিরির ভলি ব্রাজিলিয়ান গোলরক্ষক আদেরবার সান্তোসের ভুলে জালে জড়ায়। বল জালে জড়ানো আগে গোলরক্ষকের সামনে ড্রপ খেলে তা ঠিকভাবে ঠেকাতে পারেননি সান্তোস। ৮৪তম মিনিটে ম্যাচে ফিরে জার্মানরা। ডেভিড রাউমের ক্রস থেকে দারুণ এক হেডে লক্ষ্যভেদ করেন আকে।

কিন্তু ম্যাচের যোগ করা সময়ের পঞ্চম মিনিটে পৌলিনহোর অসাধারণ এক গোলে সব আশা শেষ হয়ে যায় তাদের। ব্রুনো গিমারেসের বাড়ানো বল ধরে এক ডিফেন্ডারকে কাটিয়ে ডি-বক্সে ঢুকে জোরালো শটে বল জালে জড়ান তিনি। ফলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা।   

Comments

The Daily Star  | English

Three difficult choices to heal economy

Bangladesh yesterday made three major decisions to cushion the economy against critical risks such as stubborn inflation and depletion of foreign currency reserves.

6h ago