বন্দর

বেনাপোল বন্দরে রপ্তানি পণ্যের ট্রাকে ৫ কি.মি. যানজট

বেনাপোল স্থলবন্দর দিয়ে হঠাৎ করে ভারতে পণ্য রপ্তানি পণ্যের ট্রাক আটকে ৫ কিলোমিটার এলাকাজুড়ে লম্বা জট তৈরি হয়েছে।
ছবি: সংগৃহীত

বেনাপোল স্থলবন্দর দিয়ে হঠাৎ করে ভারতে পণ্য রপ্তানি পণ্যের ট্রাক আটকে ৫ কিলোমিটার এলাকাজুড়ে লম্বা জট তৈরি হয়েছে।

প্রতিদিন ৫০০ ট্রাক রপ্তানি পণ্য বেনাপোল বন্দরে এলেও ভারতে রপ্তানি হচ্ছে মাত্র ২০০ ট্রাক। ফলে, প্রতিদিন শতশত রপ্তানি পণ্যবোঝাই ট্রাক আটকা পড়েছে বেনাপোল বন্দরে। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে এবং দুর্ভোগে পড়েতে হচ্ছে স্থানীয়দের।

বেনাপোল বন্দরের উপপরিচালক আব্দুল জলিল দ্য ডেইলি স্টারকে এসব তথ্য জানান।

তিনি বলেন, 'বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরের সঙ্গে আমদানি পণ্যের পাশাপাশি রপ্তানি বেড়েছে তিন গুণ। কিন্তু, পেট্রাপোল কাস্টমস কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে প্রতিদিন ১৫০ থেকে ২০০ ট্রাক রপ্তানি পণ্য গ্রহণ করছে। ফলে, বেনাপোলে প্রায় ১২০০ থেকে ১৩০০ ট্রাক ভারতে প্রবেশের অপেক্ষায় আটকে আছে।'

বেনাপোল বন্দর আমদানি-রপ্তানিকারক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল লতিফ বলেন, 'বেনাপোল বন্দর এলাকায় ৫ কিলোমিটার এলাকাজুড়ে ভয়াবহ যানজট সৃষ্টি হয়েছে। ফলে, সাধারণ মানুষের যাতায়াত করতে পারছেন না। জনজীবন দুর্বিষহ হয়ে উঠিছে। ভারতগামী যাত্রীদের পড়েত হচ্ছে চরম ভোগান্তিতে। ভারত থেকে চিকিৎসা শেষে বেনাপোল চেকপোস্টে এসে চরম বিপাকে পড়ছেন যাত্রীরা। ঢাকা থেকে ছেড়ে আসা দূরপাল্লার পরিবহনও যেতে পারছে না প্যাসেঞ্জার টার্মিনালে। অন্যদিকে ভ্যান, রিকশা, অটোরিকশাও চলাচল করতে পারছে না।'

অন্যদিকে বাংলাদেশ প্রতিদিন ভারত থেকে ৩০০-৩৫০ ট্রাক আমদানি পণ্য গ্রহণ করছে। কিন্ত, বাংলাদেশ থেকে মাত্র ২০০ ট্রাক রপ্তানি পণ্য গ্রহণ করছে ভারত। এতে দু'দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে বৈষম্য সৃস্টি হয়েছে।

ভারতের পেট্রাপোল বন্দরের সিএন্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার  এসোসিয়েশনের সাধারন সম্পাদক শ্রী কার্তিক চন্দ্র দ্য ডেইলি স্টারকে জানান, তাদের পেট্রাপোল স্থলবন্দরে জায়গা সংকট থাকায় আপাতত ২০০-এর বেশি রপ্তানি ট্রাক গ্রহণ করা সম্ভব হচ্ছে না। এছাড়া, একই পথে আমদানি ও রপ্তানি কার্যক্রম চালু থাকায় ব্যহত হচ্ছে দু'দেশের বাণিজ্য। বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ওপারের পেট্রপোল বন্দর এলাকায়ও আটকে আছে কয়েক হাজার পণ্যবোঝাই ট্রাক।

ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের ডাইরেক্টর মতিয়ার রহমান জানান, রপ্তানি বাণিজ্য আরও গতিশীল করতে সোমবার ভারতের পেট্রোপোল বন্দর কর্তৃপক্ষের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করা হয়। তারা প্রতিদিন সকল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত ৫০০ ট্রাক রপ্তানি পণ্য গ্রহণের প্রতিশ্রুতি দেন, কিন্ত তা বাস্তবায়ন হচ্ছে না।

সরেজমিনে দেখা যায়, বেনাপোলের প্রধান সড়কের ওপর হাজার খানেক পণ্যবোঝাই ট্রাক দাড়িয়ে আছে। ভারতে সয়াবিন রপ্তানি জন্য বেনাপোলে আটকে আছে ৭০০ ট্রাক পণ্য। উদ্ভিদ সঙ্গনিরোধ বিভাগের ফাইটো সার্টিফিকেট না থাকায় গত ৩দিন ধরে আটকে আছে এসব সয়াবিনের ট্রাক।

Comments

The Daily Star  | English
World Press Freedom Day 2024

Has Bangladesh gained anything by a restrictive press?

The latest Bangladesh Bank restriction on journalists is anti-democratic, anti-free press and anti-public interest.

9h ago