বঙ্গবন্ধু সাফারি পার্কে সাদা সিংহ শাবকের মৃত্যু

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সংকরায়নের মাধ্যমে জন্ম নেওয়া একটি সিংহ শাবক মারা গেছে।
২০১৩ সালে এ পার্কে যে সিংহগুলো আনা হয়েছিল, তাদের মধ্যে সংকরায়নের পর এ সাদা সিংহটির জন্ম হয়েছিল। স্টার ফাইল ছবি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সংকরায়নের মাধ্যমে জন্ম নেওয়া একটি সিংহ শাবক মারা গেছে।

আজ শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান। তিনি জানান, শুক্রবার বিকেলে ৬ বছর বয়সের সাদা এ সিংহ শাবকটি মারা গেছে।

তিনি বলেন, 'শুক্রবার সিংহগুলোকে খুব একটা বিচরণ করতে দেখা যায়নি। ওইদিন বিকেলে ৪টি মাদী সিংহকে ওই শাবকটির চারপাশে ঘোরাফেরা করতে দেখা গেছে। সন্ধ্যা পর্যন্ত কোনো সিংহ ছাউনিতে না ফেরায় পার্কের কর্মকর্তা-কর্মচারীরা কৌশলে মাদী সিংহদের ছাউনিতে ফিরিয়ে নিয়ে আসেন। কিন্তু একটি সিংহ না ফেরায় খোঁজ নিয়ে দেখা যায় সেটি মাটিতে পড়ে আছে।'

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. উকিল উদ্দিন বলেন, 'সাফারি পার্ক কর্তৃপক্ষের খবরে সেখানে গিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে সিংহটি মৃত হিসেবে শনাক্ত করা হয়েছে। পুরুষ এ সিংহটি এ পার্কেই সংকরায়নের মাধ্যমে জন্ম নিয়েছিল। অস্ত্রোপচারের পর দেখা গেছে সিংহটির লিভার, কিডনি স্বাভাবিক ছিল। এর দেহের বাইরেও কোনো আঘাতের চিহ্ন ছিল না। মৃত্যুর প্রাথমিক লক্ষণ হিসেবে হিটস্ট্রোককে চিহ্নিত করা হয়েছে। আরও একটি অসুস্থ সিংহকে আলাদা রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।'

তিনি জানান, ময়নাতদন্তের জন্য মৃত সিংহের গায়ের বিভিন্ন নমুনা সংগ্রহ করে উন্নত পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

পার্ক সূত্র জানায়, মৃত সিংহ শাবকটি আফ্রিকান জাতের। ২০১৩ সালে এ পার্কে যে সিংহগুলো আনা হয়েছিল, তাদের মধ্যে সংকরায়নের পর এ সাদা সিংহটির জন্ম হয়েছিল। মারা যাওয়া সিংহটির বয়স কমপক্ষে ৬ বছর। বর্তমানে পার্কে সিংহের সংখ্যা ১০টি। ময়নাতদন্তের পর পার্কের ভেতরেই সিংহ শাবকের মরদেহ মাটি চাপা দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Rain likely in Dhaka, four other divisions

Met office forecasts rain or thunder showers accompanied by temporary gusty or squally wind in parts of five divisions

25m ago