বাংলাদেশ

বরগুনায় দ্বিতীয় দিনের মতো কর্মবিরতিতে তাপ বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকরা

শ্রম আইন প্রতিপালনসহ ৭ দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি কর্মসূচি পালন করছেন বরগুনার তাপ বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকরা।
borguna_28sep21.jpg
সোমবার সকাল থেকে বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ফটক থেকে শুরু করে প্রথম ফটক পর্যন্ত প্রায় ৩ হাজার শ্রমিক কর্মবিরতি, বিক্ষোভ, মানববন্ধন ও সমাবেশ করেন। ছবিটি গতকাল তোলা হয়। ছবি: সোহরাব হোসেন/স্টার

শ্রম আইন প্রতিপালনসহ ৭ দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি কর্মসূচি পালন করছেন বরগুনার তাপ বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকরা।

আজ মঙ্গলবার দুপুরে বাংলাদেশ লেবার কংগ্রেসের (বিএলসি) সভাপতি মো. জাফর দ্য ডেইলি স্টারকে বলেন, ৭ দফা দাবি কর্তৃপক্ষ মেনে না নেওয়া পর্যন্ত কোনো শ্রমিক কাজে যাবে না।

তিনি আরও বলেন, আমাদের ৭ দফা দাবির মধ্যে কর্তৃপক্ষ মাত্র একটি দাবি মেনে নিয়েছে। বাকি দাবিগুলোও মেনে নিতে হবে।

বিএলসি সূত্র জানায়, গত ২৩ সেপ্টেম্বর শ্রমিকরা ৩ দিনের আল্টিমেটাম দিয়ে পাওয়ার চায়না কোম্পানির কাছে ৭ দফা দাবি উপস্থাপন করেন।

দাবিগুলোর মধ্যে আছে— শ্রম আইন অনুযায়ী ৮ ঘণ্টা ডিউটি, এর অতিরিক্ত কাজ করলে ওভারটাইমে দ্বিগুণ মজুরি দেওয়া, বিনা কারণে চাকরি থেকে ছাঁটাই করা যাবে না, প্রতি সপ্তাহে শুক্রবার ছুটি দেওয়া, কাজ শেষে শ্রমিকদের পাওনা পরিশোধ, নামাজের স্থান ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা।

শ্রমিকদের বেঁধে দেওয়া সময়ের মধ্যে কর্তৃপক্ষ দাবি মেনে না নেওয়ায় গতকাল শ্রমিকরা কর্মবিরতি, বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেন।

Comments

The Daily Star  | English
PM declares 12 districts, 123 upazilas free of homeless people

PM opens Hajj programme-2024

Prime Minister Sheikh Hasina today inaugurated the Hajj programme-2024 (Hijri 1445) at Ashkona Hajj Camp in the capital

1h ago